• মামলা লড়তে অনীহা CIDর! বিচার চেয়ে ভবানী ভবনে কামদুনির মৃতার ভাই ও প্রতিবাদীরা
    হিন্দুস্তান টাইমস | ২৬ জুলাই ২০২৪
  • কামদুনি গণধর্ষণ ও খুনের মামলায় হাইকোর্টের ডিভিশন বেঞ্চে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে পরিবারের দায়ের করা মামলায় সহযোগিতা করছে না সিআইডি। এই অভিযোগ তুলে শুক্রবার ভবানীভবনে সিআইডির ডিআইজি সোমা দাসের সঙ্গে দেখা করলেন নিহত তরুণীর ২ ভাই ও প্রতিবাদীরা। অবিলম্বে কামদুনি মামলার তথ্য পরিবারের হাতে তুলে দেওয়ার দাবি জানালেন তাঁরা।

    কামদুনি মামলায় গত অক্টোবরে দোষীদের সাজা লাঘব করে কলকাতা হাইকোর্টের বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চ। ফাঁসির সাজাপ্রাপ্ত ২ জনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ হয়। নিম্ন আদালতে ফাঁসির সাজাপ্রাপ্ত ১ অভিযুক্ত বেকসুর খালাসও পেয়ে যায়। অভিযোগ ওঠে, অভিযুক্তরা মুসলিম হওয়ায় হাইকোর্টে মামলা লড়তে ইচ্ছাকৃতভাবে গাফিলতি করেছে রাজ্য সরকার।

    হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন নিহতের ভাই। অভিযোগ, সুপ্রিম কোর্টে মামলা লড়তে তৎপরতা দেখাচ্ছে না সিআইডি। সুপ্রিম কোর্টে মৃতার ভাই যে মামলা দায়ের করেছেন তার জন্য প্রয়োজনীয় নথি চেয়েও পাচ্ছে না আইনজীবীরা।

    এদিন এই মামলায় সিআইডিকে তৎপর হওয়ার অনুরোধ জানাতে ভবানীভবনে যান মৃতের ২ ভাই। সঙ্গে যান কামদুনির ২ প্রতিবাদী মৌসুমী কয়াল ও টুম্পা কয়াল।

    প্রতিবাদীরা জানান, এই মামলায় রাজ্য সরকার বা সিআইডির ওপর আমাদের ভরসা নেই। কিন্তু সিআইডি তৎপর না হলে দোষীদের উপযুক্ত সাজা দেওয়া যাবে না। বিচার পেতে হলে তদন্তকারীদের ওপর চাপ বজায় রাখতে হবে। কেন বার বার চাওয়ার পরেও তারা নির্যাতিতার ভাইকে প্রয়োজনীয় নথি দিচ্ছে না? কবে সুপ্রিম কোর্টে সিআইডির কোন আধিকারিক যাচ্ছেন তাও মৃতার পরিবারকে জানানো হচ্ছে না।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)