• তৃণমূল জমানায় রাজ্যের ১৯টি পুরসভায় নিয়োগের অর্ধেকই ভুয়ো, চার্জশিট দিয়ে জানাল CBI
    হিন্দুস্তান টাইমস | ২৬ জুলাই ২০২৪
  • পুর নিয়োগ দুর্নীতির তদন্তে আদালতে অতিরিক্ত চার্জশিট পেশ করে বিস্ফোরক দাবি করল সিবিআই। তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, ২০১৪ সালের পর থেকে রাজ্যর ১৯টি পুরসভায় যা নিয়োগ হয়েছে তার মধ্যে প্রায় অর্ধেকই বেআইনি। এদিন কোন পুরসভায় কত বেআইনি নিয়োগ হয়েছে বলে মনে করা হচ্ছে তার তালিকা আদালতে পেশ করেছে সিবিআই। সেই তালিকায় শীর্ষে রয়েছে দক্ষিণ দমদম পুরসভা।

    আদালতে চার্জশিট পেশ করে সিবিআইয়ের তরফে জানানো হয়েছে ২০১৪ সাল থেকে রাজ্যের ১৯টি পুরসভায় ৩,৬৫০টি নিয়োগ হয়েছে। এর মধ্যে ১,৮১৮টি নিয়োগই ভুয়ো। এই নিয়োগগুলি খতিয়ে দেখছেন তদন্তকারীরা। অয়ন শীলের সংস্থার মাধ্যমে এই নিয়োগ করা হয়েছে। অয়ন শীলকে জেরা করে উঠে এসেছে এই তথ্য।

    সিবিআইয়ের তরফে পেশ করা তালিকায় দেখা যাচ্ছে, বাদুড়িয়া পুরসভায় ৩৪টি, কাঁচরাপাড়ায় ৪৯টি, দমদমে ৬১টি, দক্ষিণ দমদমে ৩২৯টি, হালিশহরে ৩৯টি, কামারহাটি ৩০৩টি, নিউ বারাকপুর ৭৪টি, টিটাগড় ২২১টি, রানাঘাট ১০১টি, নবদ্বীপ ১টি, বীরনগর ২৬টি, কৃষ্ণনগর ২০০টি, ডায়মন্ড হারবার ১৮টি, উত্তর দমদম ৬৪টি, বরানগর ২৭৬টি, উলুবেড়িয়া ১৮টি বেআইনি নিয়োগ হয়েছে।

    মজদুর পদে ২,৩৭৫, সুইপার পদে ৩৬, করণিক পদে ৪০৫, পিওনের পদে ১৫৯, অ্যাম্বুলান্স অ্যাটেন্ডেন্টের পদে ২০, অ্যাসিস্ট্যান্ট মিস্ত্রি পদে ২৪, পাম্প অপারেটর পদে ১৪৫, হেল্পার পদে ২৪৪, স্যানিটরি অ্যাসিস্ট্যান্ট পদে ৭০, ড্রাইভার পদে ১৭২ জনের নিয়োগ হয়েছে। ২০১৪ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত এই ১৯টি পুরসভায় মোট নিয়োগের সংখ্যা ৩,৬৫০টি।

    আইনজীবী ফিরদৌস শামিম বলেন, শিক্ষায় নিয়োগ দুর্নীতির তদন্তে নেমে ইডি যখন পুরসভায় নিয়োগ দুর্নীতির খোঁজ পায় তখন তারা জানিয়েছিল অন্তত ২০০ কোটি টাকার দুর্নীতি হয়েছে। এর পর সিবিআইকে পুর নিয়োগ দুর্নীতিতে সিবিআইকে তদন্ত করার নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল সরকার। এখন বোঝা যাচ্ছে তারা কেন পুর নিয়োগ দুর্নীতির তদন্ত বন্ধ করতে মরিয়া হয়ে উঠেছিল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)