• বাংলাদেশে কারফিউ শিথিল হলেও বাতিল থাকছে কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস
    হিন্দুস্তান টাইমস | ২৭ জুলাই ২০২৪
  • কোটা সংস্কারের দাবিতে পড়ুয়াদের আন্দোলনের জেরে উত্তপ্ত হয়ে উঠেছিল বাংলাদেশ। তার ফলে কারফিউ জারি করেছিল বাংলাদেশ সরকার। বর্তমানে ছাত্র আন্দোলন নিয়ন্ত্রনে আসায় শিথিল হয়েছে কারফিউ। বুধবার থেকে ঢাকা শহর সহ বেশ কয়েকটি জেলায় সাত ঘণ্টার জন্য শিথিল করা হয়েছে কারফিউ। অফিস, কাছারি খুলেছে ৪ ঘণ্টার জন্য। এছাড়া, পেট্রাপোল দিয়ে ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি রফতানিও পুনরায় শুরু হয়েছে। তবে বাতিল থাকল কলকাতা থেকে ঢাকা ও ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেস। আগামীকাল ২৭ জুলাই শনিবার কলকাতা থেকে ঢাকা এবং ঢাকা থেকে কলকাতাগামী মৈত্রী এক্সপ্রেস বাতিল থাকবে বলে রেলের তরফে ঘোষণা করা হয়েছে।

    ভারতীয় রেলের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, বাংলাদেশ রেলওয়ে থেকে প্রাপ্ত বার্তা অনুযায়ী, ১৩১০৮ কলকাতা - ঢাকা মৈত্রী এক্সপ্রেস আগামীকাল কলকাতা থেকে ছাড়ার কথা ছিল এবং ১৩১১০ ঢাকা - কলকাতা মৈত্রী এক্সপ্রেস আগামীকাল কলকাতাতে পৌঁছানোর কথা ছিল। দুটি ট্রেনই বাতিল থাকবে। ট্রেন বাতিলের ঘটনায় পূর্ব রেল দুঃখ প্রকাশ করা হয়েছে। এই অবস্থায় যে সমস্ত যাত্রীরা টিকিট কেটেছিলেন তাদের টিকিটের টাকা ফেরত দেওয়া হবে বলে রেলের তরফে জানানো হয়েছে।

    বিবৃতি অনুযায়ী, কলকাতা শহরের সংশ্লিষ্ট টিকিট কাউন্টার থেকে কেনা টিকিটের সম্পূর্ণ অর্থ ফেরত শুধুমাত্র কলকাতার বিশেষ টিকিট কাউন্টার গুলিতেই প্রদান করা হবে। তবে হারানো হস্তান্তর হইয়া  টিকিটের টাকা ফেরত দেওয়া হবে না। এছাড়া, বিদেশি পর্যটকদের কাউন্টারে পিআরএসের কাজের সময়ের মধ্যেই টিকিটের সম্পূর্ণ অর্থ ফেরত দেওয়া হবে। টিডিআর ইস্যু করা হবে না।

    প্রসঙ্গত, বাংলাদেশে ছাত্র আন্দোলনের জেরে মৃত্যু সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। বাংলাদেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেখানে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছিল। এছাড়াও ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করতে না পারায় সীমান্তে বাণিজ্য বন্ধ করে দেওয়া হয়েছিল। ফলে সীমান্তে লম্বা লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায় পণ্যবাহী গাড়িগুলিকে। বৃহস্পতিবার সকাল থেকেই সেই গাড়িগুলি বাংলাদেশে পাঠানো শুরু হয়। এছাড়া আমদানিও শুরু হয়। যদিও বাংলাদেশের কর্মস্থলগুলি চালু হলেও শিক্ষা প্রতিষ্ঠান আপাতত বন্ধ থাকছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)