• প্রেসিডেন্সিতে সেমিস্টার ফি দ্বিগুনেরও বেশি করার প্রস্তাব, বিক্ষোভ SFI-এর
    হিন্দুস্তান টাইমস | ২৭ জুলাই ২০২৪
  • প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফি অথবা অ্যাডমিশন ফি একলাফে বাড়িয়ে দ্বিগুন অথবা তিনগুণ করার প্রস্তাব দেওয়া হয়েছে। তাই নিয়ে পড়ুয়াদের মধ্যে তীব্র অসন্তোষ তৈরি হয়েছে। এরই প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান বিক্ষোভ শুরু করছে এসএফআই। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে তারা অবস্থান বিক্ষোভ শুরু করেছেন। কোনওভাবেই এই হারে ফি নেওয়া যাবে না বলে দাবি জানিয়েছে তারা।

    পড়ুয়াদের অভিযোগ, গত ১৮ জুলাই বিশ্ববিদ্যালয়ের ডিন অফ স্টুডেন্টসের নেতৃত্বে ইনকাম এন্ড এক্সপেনডিচার রিভিউ কমিটির বৈঠক হয়। সেই বৈঠকের পরেই ২৫ জুলাই আচমকা ফি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়। কিন্তু, তাতে এক লাফে সেমিস্টার ফি বাড়ানো হয়েছে ১৯০ শতাংশ এবং স্নাতক স্তরে অ্যাডমিশন বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে প্রায় ৭০ শতাংশ। এতদিন পর্যন্ত স্নাতকে ভর্তি ফি বাবদ নেওয়া হত ৪২০৫ টাকা। তবে এবার তা বাড়িয়ে ৭২০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। শতাংশের হিসেবে ৭১.৩ শতাংশ। 

    অন্যদিকে, স্নাতকোত্তর স্তরে ভর্তি ফি বাবদ এতদিন নেওয়া হয়েছিল ৪৩০০ টাকা। তা বাড়িয়ে ৭২০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। শতাংশের হিসেবে যা হল ৬৭.৪ শতাংশ। এর পাশাপাশি বিএ, বিএসসি, এমএ, এমএসসির সেমিস্টার ফি নতুন পরিকাঠামোতে যে হারে বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে তা দেখে কার্যত হতবাক হয়ে গিয়েছেন পড়ুয়ারা। কারণ বিএ-তে বর্তমানে প্রতি সেমিস্টারে ১১০০ টাকা করে পড়ুয়াদের কাছ থেকে ফি নেওয়া হয়। কিন্তু, নয় প্রস্তাব অনুসারে তা একধাক্কায় বাড়িয়ে ৩২০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। যা প্রায় ১৯০.৯১ শতাংশ। বিএসসির সেমিস্টার পিছু ১,১২৫ টাকা নেওয়া হতো। তবে বর্ধিত ফি এর প্রস্তাবে তা ৩০০০ টাকা অর্থাৎ প্রায় ১৬১.১ শতাংশ বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। আবার এমএসসিতে তা বাড়িয়ে ১৪৯.৮৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। বর্তমানে এমএসসিতে প্রতি সেমিস্টারে ১,৩৩৫ টাকা ফি নেওয়া হয় তা বাড়িয়ে ৩,২০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।

    আন্দোলনকারী পড়ুয়াদের বক্তব্য, আচমকা ফি এত পরিমাণ বাড়ানো যাবে না। এর ফলে পড়ুয়াদের উপর চাপ বাড়ানো হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের যদি বিকল্প আয়ের প্রয়োজন হয় সেক্ষেত্রে রাজ্য এবং কেন্দ্রের সঙ্গে কথা বলতে হবে কর্তৃপক্ষ। কোনওভাবেই তা পড়ুয়াদের ওপর চাপানো যাবে না।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)