• অসুস্থ প্রি-ম্যাচিওর বেবির দায়িত্ব নেননি বাবা-মা, হোমে বেড়ে ওঠা জ্যোতি ঘর পেল নিউইয়র্কে  
    বর্তমান | ২৭ জুলাই ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, আসানসোল: একেই সময়ের অনেক আগেই জন্ম (প্রি-ম্যাচিওর)। তার উপর জটিল রোগে আক্রান্ত। দায়িত্ব নেননি বাবা-মা। প্রশাসনের হাতে তুলে দিয়ে তাঁরা নিস্তার পান। সেই সদ্যোজাত আজ অনেকটাই বড়। জটিল রোগ থেকেও ক্রমেই সেরে উঠছে। সে এবার পাড়ি দেবে মার্কিন মুলুকে। নিউইয়র্কে বসবাসকারী এক ভারতীয় বংশোদ্ভুত দম্পতি ওই কন্যাসন্তানকে দত্তক নিতে চেয়েছেন। সবকিছু ঠিকঠাক চললে শীঘ্রই নিউইয়র্ক উড়ে যাবে জ্যোতি (নাম পরিবর্তিত)। চোখের জল বাগ মানছে না সরকারি হোমের কর্তা থেকে শুরু করে নার্স, আয়াদের। বাবা-মাকে ছেড়ে যে তাঁদের কোলেপিঠেই বড় হয়ে ওঠা জ্যোতির!

    গত বছরের জুলাই মাস। জেলা শিশুসুরক্ষা কেন্দ্রে আসেন এক দম্পতি। কোলে এক সদ্যোজাত। তাঁদের কাতর আর্জি, পরিবারে অনটন। দয়া করে আমাদের এই কন্যাসন্তানকে আপনারা আশ্রয় দিন। প্রি-ম্যাচিওর বেবি।  ওজন মাত্র ১ কেজি ৭০০ গ্রাম। প্রচণ্ড অসুস্থ। চিকিৎসকরা বলেছেন, জটিল রোগে আক্রান্ত। আমাদের পক্ষে প্রতিপালন করা সম্ভব নয়। প্রশাসনের তরফে পাল্টা প্রস্তাব দিয়ে বলা হয়, আপনারা প্রতিপালন করুন। প্রতি মাসে ৪ হাজার টাকা করে অর্থ সাহায্য করা হবে। ১৮ বছর বয়স পর্যন্ত এই সহায়তা মিলবে। কিন্তু, কোনও প্রস্তাবেই সদ্যোজাতের দায়িত্ব নিতে রাজি হননি দম্পতি। একরকম বাধ্য হয়েই সদ্যোজাতের প্রতিপালনের ভার নেয় প্রশাসন।  খুদের ঠাঁই হয় হোমে। পরিচর্যায় রাখা হয় আয়া, নার্স। তাকে বাঁচিয়ে রাখাই ছিঢ় প্রশাসনের কাছে বড় চ্যালেঞ্জ। 

    কন্যাসন্তানটিকে একাধিক সরকারি হাসপাতালে চিকিৎসা করানোর পর নিয়ে যাওয়া হয় কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। সেখানে দু’টি জটিল অপারেশন হয়। তারপর ধীরে ধীরে সুস্থ হতে থাকে জ্যোতি। এখনও তাকে নিয়ে  সপ্তাহে দু’বার কলকাতায় যেতে হয়। তবে খুশির খবর, আগেরস চেয়ে অনেকটাই সুস্থ সে। জ্যোতির এই এক বছরের জীবন-কাহিনি বিস্তারিত জেনে তাকে দত্তক নিতে রাজি নিউইয়র্কবাসী ওই দম্পতি। তাঁরা আদতে গুজরাতের বাসিন্দা। পাকাপাকিভাবে এখন নিউইয়র্কে থাকেন। সরকারি পোর্টালে জ্যোতিকে দত্তক নেওয়ার আবেদন করেছিলেন। সেই আবেদন মঞ্জুর হয়েছে। সূত্রের খবর, সরকারি নিয়ম-কানুন মেনে জ্যোতিকে ওই দম্পতির হাতে তুলে  দেওয়া হবে। তার প্রক্রিয়া  চলছে। 

    সাধারণত এই ধরণের প্রি-ম্যাচিওর সন্তানকে প্রতিপালনের ঝুঁকি নেন না বহু গরিব, অসহায় বাবা-মা। তাঁরা হয় গোপনে  বিক্রি করে দেন, নতুবা ঝোপঝাড়ে ফেলে দিয়ে চলে যান। সে দিক দিয়ে জ্যোতির বাবা-মা খানিক ব্যতিক্রমী সিদ্ধান্ত নিয়েছিলেন বলে মত প্রশাসনিক মহলের একাংশের। ফলে, জ্যোতি একটা দৃষ্টান্ত। সে হোমের নিবিড় পরিচর্যা না পেলে হয়তো অকালে ঝরে যেত। অনেক সদ্যোজাতের ক্ষেত্রে যেটা হয়ে থাকে। কিন্তু আক্ষেপের বিষয়, পশ্চিম বর্ধমান জেলায় বহু বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম রয়েছে। তাদের কাছ থেকে এ ধরণের কোনও সদ্যোজাত পাওয়া যাচ্ছে না। বিষয়টি বেশ ভাবাচ্ছে প্রশাসনকে। 
  • Link to this news (বর্তমান)