• সিলেকশন-সার্চ কমিটিতে নতুন ৮ সদস্যর তালিকা তৈরির নির্দেশ
    বর্তমান | ২৭ জুলাই ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সার্চ-কাম-সিলেকশন কমিটির মধ্যে আটজন  সদস্য নিজেরাই উপাচার্য হতে ইচ্ছুক। তাই কমিটি থেকে তাঁদের নাম বাদ দিয়ে নতুন আরও কিছু 

    নামের তালিকা বানাতে রাজ্য এবং রাজ্যপাল (আচার্য)কে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী সোমবার ফের মামলা শুনানি হবে। 

    উপাচার্য নিয়োগ মামলায় জট কাটাতে গত ৮ জুলাই দেশের প্রাক্তন প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতের সভাপতিত্বে একটি সার্চ-কাম-সিলেকশন কমিটি গড়ার কথা বলে শীর্ষ আদালত। কমিটি গঠনে ৬৭ জন বিশিষ্ট শিক্ষাবিদ, বিজ্ঞানী, আইনজীবী, প্রশাসনিক কাজে দক্ষ ব্যক্তির নামও জানায় আদালত। তার মধ্যে থেকে নাম বেছে নেবেন ললিত। কিন্তু ঘটনাচক্রে ওই নামের তালিকার মধ্যে কয়েকজন নিজেরাই উপাচার্য হতে ইচ্ছুক। 

    এছাড়া বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে রয়েছে স্বাস্থ্য এবং কৃষি সংক্রান্ত বিশ্ববিদ্যালয়। তাই ওই বিষয়ের উপর বিশেষজ্ঞ কাউকে কমিটিতে রাখতে চান কমিটির চেয়ারম্যান উদয় উমেশ ললিত। এ ব্যাপারে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট বেঞ্চকে একটি মুখবন্ধ খামে চিঠি দিয়েছেন প্রাক্তন প্রধান বিচারপতি। তাই এদিন শুনানিতে উপস্থিত আচার্য তথা রাজ্যপালের আইনজীবী জয়দীপ মজুমদার এবং রাজ্য সরকারের আইনজীবী আস্থা শর্মাকে বিচারপতি সূর্য কান্ত জানান, আপনারা কিছু নামের প্রস্তাব দিন। তারপর তার মধ্যে থেকে বেছে নেবেন জাস্টিস ললিত। মোট যে ৬৭ জনের নাম দেওয়া হয়েছিল, তার মধ্যে থেকে আটজনের নাম বাদ যাবে। থাকবে ৫৯ জন। আগামী সোমবার শুনানি হবে। 
  • Link to this news (বর্তমান)