• দক্ষিণবঙ্গের ৪ জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা
    প্রতিদিন | ২৭ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: নিম্নচাপের জের। সপ্তাহান্তে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। তবে চারটি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যাতায়াতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের ৫ জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতা-সহ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। তবে আগামী ২৪ ঘন্টায় পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়ায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। আগামী সাত দিন দক্ষিণবঙ্গে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। রবিবার বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। আবার সোমবার থেকে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সমুদ্র উত্তাল থাকবে।

    ৪০ থেকে ৫০ কখনও ৬০ কিলোমিটার বেগেও দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে, আগামী দুদিন উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে সোমবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায়।

    তবে দফায় দফায় বৃষ্টি হলেও কলকাতা বজায় থাকবে অস্বস্তি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। শনিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৩ থেকে ৯২ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য ০.৭ মিলিমিটার। বাংলার পাশাপাশি মধ্য মহারাষ্ট্র, রাজস্থান, গুজরাট, কঙ্কন এবং গোয়াতেও বৃষ্টির পূর্বাভাস। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে উত্তরাখণ্ড, কর্নাটক ও গুজরাটে।
  • Link to this news (প্রতিদিন)