• কলকাতা থেকে উঠে যাবে ট্রাম? হাইকোর্টে পরিবহণ দপ্তর
    আজকাল | ২৭ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: শহর কলকাতার রাস্তায় ট্রাম চালানো নিয়ে এবার হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছে পরিবহণ দপ্তর। জানা গিয়েছে, শুধুমাত্র এসপ্ল্যানেড থেকে খিদিরপুরের মধ্যে ট্রাম চালানোর পরামর্শ দেওয়া হয়েছে রাজ্য পরিবহণ দপ্তরের তরফে। ক্যালকাটা ট্রাম ইউজার্স অ্যাসোসিয়েশনের তরফে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করা হয়েছিল। শহরে ট্রাম পরিষেবা চালু রাখার দাবিতে এই মামলা করা হয়। সেই মামলায় রাজ্যের সিদ্ধান্ত জানতে চায় আদালত। তাতেই এই কথা জানানো হয়েছে পরিবহণ দপ্তরের তরফে। বর্তমানে কলকাতায় তিনটি রুটে ট্রাম চলে।

    রাজ্যের পরিবহণ দপ্তরের পরামর্শ অনুযায়ী, তিনটি রুটেই বন্ধ হয়ে যেতে পারে ট্রাম পরিষেবা। শুধুমাত্র খিদিরপুর এবং ধর্মতলা রুটে ট্রাম চালানো হবে। উল্লেখ্য, খিদিরপুরের এই রুটটি দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে পড়ে রয়েছে। পরিবহণ দপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী, এই রুটটিকে ঠিক করে জয় রাইড হিসেবে চালানো হবে ট্রাম। অন্যদিকে, ক্যালকাটা ট্রাম ইউজার্স অ্যাসোসিয়েশনের বক্তব্য, অটো, বাস বা গাড়ির তুলনায় ট্রামে দূষণ অনেক কম। দুটি কামরায় প্রচুর মানুষ উঠতে পারেন। দূষণ কমাতে যেখানে বেশি করে ট্রাম চালানো উচিত সেখানে ট্রাম বন্ধের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

    পরিবহণ দপ্তরের দাবি, যে তিনটি রুটে বর্তমানে ট্রাম চলে সেই রুট শহর কলকাতার ব্যস্ত রাস্তা। ট্রাম চলার কারণে বিভিন্ন সময় ট্রাফিক জ্যাম লেগে যায়। প্রচুর পরিমাণে পুলিশকর্মীকে নিরাপত্তায় রাখতে হয়। মূলত কলকাতাকে আরও গতিশীল করে তুলতেই এই সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দপ্তর। খিদিরপুর এবং এসপ্ল্যানেডের মধ্যে বন্ধ থাকা রুটটিকে পুনরায় চালু করে সেখানে জয় রাইড হিসেবে ট্রাম চালালেও ঐতিহ্যও বজায় রাখা যাবে বলে দাবি পরিবহণ দপ্তরের।
  • Link to this news (আজকাল)