• উত্তরে বাড়বে বৃষ্টি, দক্ষিণেও দুর্যোগের আশঙ্কা
    প্রতিদিন | ২৮ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: শ্রাবণ মাসের ১২ দিন অতিক্রান্ত। তবু আকাশ কালো করে ভারী বৃষ্টির দেখা নেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। এবার সেই ‘খরা’ কাটতে চলেছে। আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, সোমবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। বুধ ও বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে মালদহ ও দুই দিনাজপুরে।

    সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে ওড়িশা পর্যন্ত বিস্তৃত রয়েছে। আগামী ২৪ ঘণ্টা বঙ্গোপসাগরে সমুদ্র উত্তাল থাকবে। কখনও ৪০ থেকে ৫০, কখনও ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজ, রবিবার এই নিষেধাজ্ঞা বহাল থাকবে।

    সোমবার থেকে দক্ষিণবঙ্গে ওয়াইড স্প্রেইড রেইন। সপ্তাহের মাঝেই বুধ ও বৃহস্পতিবার বিক্ষিপ্তভাবে কয়েক জেলার দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে। বুধ এবং বৃহস্পতিবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতে।

    বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে উপরের পাঁচ জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে মালদও ও দুই দিনাজপুরে দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে। সোমবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলাতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।

    কলকাতায় কি ভারি বৃষ্টির সম্ভাবনা আছে? হাওয়া অফিস বলছে, সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।
  • Link to this news (প্রতিদিন)