• জলনিকাশি প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে এসে পুর এলাকায় নিম্নগামী ভোটের হার নিয়ে আক্ষেপ প্রকাশ ফিরহাদ, রথীনের 
    দৈনিক স্টেটসম্যান | ২৮ জুলাই ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় হাবড়া পৌরসভা এলাকায় কে.এম.ডি.এ কর্তৃক রূপয়িত এবং নবনির্মিত ‘বর্ষার জলনিকাশি’ প্রকল্পের শুভ উদ্বোধন হল শনিবার। এই প্রকল্পের উদ্বোধন করলেন রাজ্যের পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। অনুষ্ঠানে ফিরহাদের পাশাপাশি উপস্থিত হয়েছিলেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ, হাবরা এবং অশোকনগর পুরসভার দুই চেয়ারম্যান সহ অন্যান্যরা। অনুষ্ঠানে ফিরহাদ এবং রথীনকে সংবর্ধিত করা হয় বুদ্ধমূর্তি ও ফুলের তোড়া দিয়ে। জলনিকাশি প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে এসেও সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে পুরসভা এলাকায় ভোট নিম্নগামী হওয়ায় আক্ষেপ করতে শোনা গেল দুই মন্ত্রীকে। মন্ত্রীদ্বয়ের স্পষ্ট পরামর্শ, বিজেপি নেতৃত্বদের ‘দিল্লি কা লাড্ডুর প্রলোভন’ -এ পা দেওয়া উচিৎ নয় জনসাধারণের। পরিবর্তে ভরসার কাঁধ হিসেবে বেছে নেওয়া উচিৎ মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কেই।

    প্রসঙ্গত উল্লেখ্য, হাবরা পুরসভা এলাকায় জমা জলের সমস্যা দীর্ঘদিনের। জমা জল যন্ত্রণায় দুর্ভোগে পড়তে হত হাবড়ার ৭, ৮ এবং ১৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের।কয়েক বছর আগে এই জমা জলে পড়ে গিয়ে এক শিশুর মৃত্যুর ঘটনাও ঘটেছিল হাবরায়। এবার জমা জলের যন্ত্রণা থেকে সাধারণ মানুষকে মুক্তি দিতেই হাবরার বিধায়ক জ্যোতিপ্রিয় মল্লিক বিশেষ উদ্যোগ নিয়েছিলেন, সংশ্লিষ্ট কাজের দায়িত্বে নিয়েছিল কে.এম.ডি.এ দফতর। সেই আবেদনের ভিত্তিতে হাবরা পুরসভার এই তিন ওয়ার্ডের জল নিকাশি সমস্যার সমাধান করতেই উদ্যোগী হন মন্ত্রী ফিরহাদ হাকিম। এর জন্য দফতর ২৪ কোটি ৩৪ লক্ষ ৮৪ হাজার টাকা বরাদ্দ করে। সাড়ে তিন বছর পর তৈরি হয় ৭ এবং ১৫ নম্বর ওয়ার্ডের দুটি বাস্টিং পাম্প স্টেশন।

    শনিবার ১৫ নম্বর ওয়ার্ডের সরদারপাড়া এলাকায় এর উদ্বোধন করেন ফিরহাদ হাকিম। উদ্বোধনের পর ফিরহাদ বলেন, এখানকার জমা জলের সমস্যা দীর্ঘদিনের। এই সমস্যা মেটাতেই জ্যোতিপ্রিয় মল্লিক তদ্বির করেছিলেন একাধিকবার। এই প্রকল্প চালু হওয়ার ফলে মানুষকে আর দুর্ভোগ পোয়াতে হবে না। এরপরই পুর এলাকায় তৃণমূলের ভোটে নিম্নগামী হার প্রসঙ্গে ফিরহাদ আক্ষেপের সুর চড়িয়ে বলেন, “মুখ্যমন্ত্রী বাংলা জুড়ে উন্নয়নের কাজ করেছেন।সরকারি প্রকল্পের কোন একটা সুবিধা পরিবারের কেউ পাননি, এটা বলতে পারবেন না। পুরসভা থেকে বিধানসভা নির্বাচনে তৃণমূল ব্যাপক মার্জিনে জিতছে, অথচ চব্বিশের লোকসভা নির্বাচনে পুরসভা এলাকায় আমরা পিছিয়ে পড়েছি। এর কারণ এখনও খুঁজে পাচ্ছিনা। দিল্লি থেকে এসে কেউ উন্নতি করবেন না। উন্নয়ন করবেন একমাত্র মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই।” এরপর রথীন বলেন, “হাবরা পুরসভা এলাকায় আমরা এবার লোকসভা ভোটে হেরেছি। মানুষের দাবী মেনে জল নিকাশি সমস্যার সমাধান হয়েছে আশা করব হাবড়ার মানুষ আমাদের পাশে থাকবেন।”

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)