• মেঘলা আকাশ, ভ্যাপসা গরম! কলকাতায় কবে স্বস্তির বৃষ্টি?
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৪
  • নিরুফা খাতুন: ক্যালেন্ডার বলছে, এটা শ্রাবণের মাঝামাঝি সময়। মাস শেষ হলেই সময় অনুযায়ী বর্ষা বিদায় নেওয়ার পালা। কিন্তু ইদানিং আবহাওয়ার খামখেয়ালিপনায় ঋতুবৈচিত্রের চক্রটাই বদলে গিয়েছে। ফলে বর্ষা ঠিক কোন সময়টা, তা দিনক্ষণ দেখে আর বলা যাচ্ছে না। জুলাইয়ের শেষেও ঝমঝমিয়ে বৃষ্টি নেই। কোথাও কোথাও ছিটেফোঁটা, কোথাও আবার বিক্ষিপ্ত বৃষ্টি বর্ষার অবস্থানটুকুই জানান দিচ্ছে। হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতায় (Kolkata)তেমন বৃষ্টির সম্ভাবনা নেই এখনই। আজও মূলত মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টি (Rain)হতে পারে সামান্য। তবে বুধবার থেকে বৃষ্টির পরিমাণ একটু বাড়তে পারে কলকাতায়। আজও মূলত মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে সামান্য। তবে বুধবার থেকে বৃষ্টির পরিমাণ একটু বাড়তে পারে কলকাতায়।

    আলিপুর আবহাওয়া দপ্তরের (Alipore Weather Office) পূর্বাভাস, সপ্তাহজুড়ে রাজ্যের সব জেলাতেই কমবেশি বৃষ্টি হবে। তবে তা মূলত বিক্ষিপ্ত। জুলাই মাসের শেষে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা।কলকাতায় কখনও আংশিক মেঘলা আকাশ, কখনও আবার জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। সামান্য তাপমাত্রা (Temparature) বাড়বে। বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। শুক্রবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের (North Bengal) জেলাগুলিতে। দক্ষিণবঙ্গে বুধবার থেকে শুক্রবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।

    আজ, মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে হুগলি, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভারী বৃষ্টির সম্ভাবনা হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান ও নদিয়ায়। তবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের (South Bengal) সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ থেকে ৯৫ শতাংশ। বৃষ্টি হয়েছে ৩৭.৯ মিলিমিটার।
  • Link to this news (প্রতিদিন)