• মাসের শেষে সোনা কেনার কথা ভাবছেন? আজকে কলকাতায় সোনার দর কত জানেন তো?...
    আজকাল | ৩০ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: সোনা। গেরস্থের ঘরে সোনা কেনার চল বরাবরের। অল্প সঞ্চয় থেকে বেশি, নিজেদের সামর্থ্য মত সোনা কিংবা সোনার গয়না গড়ানো চলতেই থাকে। তবে দিনে দিনে যে হারে হু হু করে বেড়েছে সোনার দাম, তাতে গয়না কেনার আগেই হাতে ছ্যাঁকা মধ্যবিত্তের। যদিও এই বাজেটে কিছুটা স্বস্তি। কমছে সোনার দাম। 

    তবে মাসের একেবারে শেষে এসে যদি কেউ সোনা কেনার পরিকল্পনা করছেন, তাঁদের বাজারে যাওয়ার আগে সোনার বাজারদর একটু জেনেই যাওয়া ভাল। জুলাইয়ের ৩০ তারিখ, অর্থাৎ আজ ১০ গ্রাম সোনার দাম প্রায় ৭০ হাজার টাকা। ২৪ ক্যারেটের ১০ গ্রাম বিশুদ্ধ সোনার দাম ৬৯ হাজার ১৭০টাকা। পছন্দের ডিজাইনে গয়না গড়ানোর কথা ভাবছেন? মঙ্গলবার ২২ ক্যারেটের ১০ গ্রাম সোনার বাজারদর ৬৩ হাজার ৪১০টাকা। 

    তবে শহর ভিত্তিক দামের কিছু হেরফের হয়ে থাকে। কয়েকটি শহরের ৩০ জুলাই সোনার দামের তালিকা উল্লেখ করা হল।

    দিল্লিতে ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৯, ৩২০। ২২ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৩,৫৬০।

    মুম্বইয়ে ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৯, ১৭০। ২২ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৩,৪১০।

    কলকাতায় ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৯, ১৭০। ২২ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৩,৪১০।

    চেন্নাইয়ে ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৯, ৯৭০। ২২ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৪, ৪১০।

    লখনউয়ে ২৪ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৯, ৩২০। ২২ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৬৩,৫৬০।

    আগে সোনা ও রুপোর উপর আগে ১৫ শতাংশ হারে আমদানি শুল্ক নেওয়া হত। মৌলিক শুল্ক ছিল ১০ শতাংশ এবং ৫ শতাংশ কৃষি অবকাঠামো সেস। চলতি বছর বাজেটে সোনা ও রুপোর উপর কাস্টম ডিউটি ৬ শতাংশ কমানো হয়েছে। বেসিক কাস্টম ডিউটি ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার ঘোষণা করা হয়েছে। কৃষি অবকাঠামো সেস ৫ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে। এই সিদ্ধান্তের জন্য সোনা ও রুপোর উপর সার্বিক ট্যাক্স আরও কমবে।আর সুফল হিসেবে প্রথমেই যে বিষয়টি মাথায় আসছে, তা হল এতে কমবে সোনার দাম। অর্থাৎ সোনা-সঞ্চয় একটু সহজলভ্য হচ্ছে আর কী।
  • Link to this news (আজকাল)