• বাংলা ভাগ ইস্যুতে কড়া বার্তা মুখ্যমন্ত্রীর, বিধানসভায় সুন্দরবন মাস্টারপ্ল্যান নিয়ে কী বললেন মমতা?...
    আজকাল | ৩০ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: নীতি আয়োগের বৈঠকে বলতে না দেওয়ায় ‘অপমানিত’ বোধ করে বেরিয়ে এসেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৈঠকে মমতার অপমানের আঁচ এবার পড়ল রাজ্য বিধানসভায়। সোমবার বিধানসভায় অধিবেশন চলাকালীন মানস ভুঁইয়া নিন্দা প্রস্তাব পেশ করেন। 

    সোমবার বিধানসভায় মাইক বন্ধ নিয়ে কথা বললেন খোদ মুখ্যমন্ত্রী। সোমবার তিনি বললেন, সেদিনের বৈঠকে বিজেপির মুখ্যমন্ত্রীদের ২০-২৫ মিনিট করে বলতে দেওয়া হলেও তাঁর বেলায় দেওয়া হয়েছে মাত্র কয়েক মিনিট। অভিযোগ, চার থেকে পাঁচ মিনিট পরেই মাইক বন্ধ করে দেওয়া হয়। সেদিনের বৈঠক থেকে বেরিয়েই ক্ষুব্ধ মমতা বলেছিলেন, আর কখনও নীতি আয়োগের বৈঠকে যাবেন না।

    রাজ্য রাজনীতিতে গত কয়েকদিন ধরে জোর চর্চা বাংলা ভাগ নিয়েও। লক্ষ ছিল, বিধানসভায় দাঁড়িয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গে কী বার্তা দেন সেদিকে। সোমবার কড়া বার্তা দিয়ে মমতা বললেন, বিধানসভাকে এড়িয়ে বাংলা ভাগ করার কথা বলা যাবে না। দিলেন একসঙ্গে থাকার বার্তা। হুঁশিয়ারি দিয়ে বুঝিয়ে দিলেন, বাংলা ভাগ করতে এলে, কীভাবে তা রুখে দিতে হবে, তা দেখিয়ে দেবেন তিনি।

     উত্তরবঙ্গের উন্নয়ন পরিকাঠামোর জন্য যে বিপুল অঙ্কের ব্যয় করা হয়েছে সেই প্রসঙ্গ এদিন তুলে ধরেন মুখ্যমন্ত্রী। বিজেপির দিকে আঙুল তুলে বলেন, ভোটের সময় বিজেপি ভাগ করার জন্য ভোট দিতে বলে। তারপরেই তিনি বলেন, ‘বিধানসভায় বঙ্গভঙ্গের বিরুদ্ধে আলোচনা হোক। ভোটাভুটি হোক। বিধানসভাকে এড়িয়ে বাংলা ভাগ করার কথা বলা যাবে না।‘ বাংলা ভাগ করতে এলে, কী করে তা রুখে দিতে হবে, তা দেখিয়ে দেবেন বলেও এদিন হুঁশিয়ারি দেন মমতা।

    এদিন বিধানসভায় মুখ্যমন্ত্রী জানান, বৈঠকে তিনি সুন্দরবন মাস্টার প্ল্যানের কথাও জানিয়েছেন। তিনি বলেন, মুড়িগঙ্গার উপর দিয়ে সেতু তৈরি হবে। মমতা বলেন, ‘ঘাটাল মাস্টারপ্ল্যান এখনও ঝুলে আছে। এটা হলে ঘাটাল এবং হুগলির মানুষ বাঁচবেন। পাশাপাশি সুন্দরবন মাস্টারপ্ল্যানের কথাও বৈঠকে বলেছি। ‘
  • Link to this news (আজকাল)