• নদীতে স্নান করার সময় আচমকা চিতাবাঘের হামলা, মালবাজারে আহত শিশু সহ ৭, ভর্তি হাসপাতালে ...
    আজকাল | ৩১ জুলাই ২০২৪
  • অতীশ সেন, ডুয়ার্স: জলপাইগুড়ি জেলার মালবাজারের নেপুচাপু চা বাগান সংলগ্ন এলাকায় চিতাবাঘের হামলায় ৭ জন জখম হলেন। এদের মধ্যে দুই জনের চোট গুরুতর। জানা গিয়েছে, নেপুচাপু চা বাগানের ডিভিশনে কীটনাশক স্প্রে'র কাজ চলার সময় একটি চিতাবাঘ বাগানের নালা থেকে বেড়িয়ে আসে। শ্রমিকদের তাড়া খেয়ে বাঘটি পাশের কুমলাই নদীর দিকে ছুটে যায়। নদীতে তখন বেশ কিছু লোক স্নান করছিলেন, কয়েকজন মাছ ধরার জন্য নদীর পাড়ে বসে ছিলেন। কেউ কিছু বুঝে ওঠার আগেই চিতাবাঘটি তাদের উপর ঝাঁপিয়ে পড়ে।

    চিতাবাঘের হামলায় জখম হয় অয়ন রায়(৪)। নাতিকে বাঁচাতে গেলে তার দাদু গৌরাঙ্গ রায়ের উপরেও চিতাবাঘটি ঝাঁপিয়ে পড়ে। এর পর একে একে প্রদীপ ওঁরাও (৭), মার্কোস ওঁরাও(২৮), রকি ওঁরাও(১৩), মুখেশ রায় (১৬) এবং মাংড়ি ওঁরাও (৩৮)এর উপর ক্ষিপ্ত চিতাবাঘটি হামলা চালিয়ে সেখান থেকে পালিয়ে যায়। আহতদের উদ্ধার করে মালবাজার সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হলে আঘাত গুরুতর থাকায় ২ জন'কে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে স্থানান্তর করা হয়। বাকি ৫ জন মালবাজারেই চিকিৎসাধীন।

    ডুয়ার্সের চা বাগান গুলি এখন চিতাবাঘের নিভৃত আবাসস্থলে পরিণত হয়েছে। জঙ্গলের পাশাপাশি প্রচুর চিতাবাঘ চা বাগানের শান্ত পরিবেশে বসবাস করছে।পাশাপাশি চা বাগানের নিকাশি নালাগুলিকে সন্তান প্রসব ও পালনের জন্য মা চিতাবাঘ বেছে নিচ্ছে। এর ফলে চা বাগানে কাঁচা চা পাতা তোলার সময় শ্রমিকেরা যেমন চিতাবাঘের হামলায় জখম হচ্ছেন, তেমনই বাগান সংলগ্ন লোকালয়েও নিয়মিত ভাবে চিতাবাঘের আনাগোনা বাড়ছে। মঙ্গলবারের ঘটনার প্রত্যক্ষদর্শী মমতা রায় জানান, দুপুরে চা বাগানের বাঘ এসেছে শুনে এলাকায় আতঙ্ক সৃষ্টি হয়। মানুষের ভিড় জমে। নদীতে অনেকেই স্নান করছিলেন। আচমকাই চিতাবাঘটি তাঁর নাতি অয়ন রায়'কে আক্রমণ করে। দাদু গৌরাঙ্গ রায় তাকে বাঁচাতে গিয়ে জখম হন। মানুষের চিৎকারে ও প্রচুর মানুষকে ছুটে আসতে দেখে চিতাবাঘটি আরও কয়েকজনকে হামলা করে পালিয়ে যায়।

    কুমলাই গ্রাম পঞ্চায়েতের প্রধান তথা ওই এলাকারই বাসিন্দা সুনিতা মুন্ডা জানান, 'মঙ্গলবার দুপুরে চিতাবাঘের হামলায় শিশু-কিশোর সহ ৭ জন জখম হয়েছেন। চিতাবাঘটিকে ধরার জন্য আমরা বনদপ্তরকে তৎপর হতে বলব।' চিতাবাঘের হামলার খবর শুনে বনদপ্তরের মালবাজার ওয়াইল্ড লাইফ স্কোয়ার্ড, জলপাইগুড়ি ও গরুমারা ডিভিশনের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছন। বনকর্মীরা কুমলাই নদীতে নৌকা নামিয়ে চিতাবাঘটির খোঁজ শুরু করেন। নেপুচাপু চা বাগানে চিতাবাঘ ধরার দুটি খাঁচা পাতা হয়েছে বলে জানা গিয়েছে।
  • Link to this news (আজকাল)