• দুবাইয়ের দামে সোনা কলকাতাতেও, সরকারি সিদ্ধান্তের পরেই গয়নার দামে আমূল বদল...
    আজকাল | ৩১ জুলাই ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: সোনার দাম বাড়ল না কমল, সেদিকে কড়া নজর সবসময়। বাজেটের সময়ও নজর ছিল সোনা-রূপোর জন্য কী নয়া নিয়ম, সেদিকে। তবে বাজেটের দুপুর থেকেই স্বস্তি স্বর্ণপ্রেমীদের মনে। কারণ সোনা-রূপোতে আমদানি শুল্ক কমেছে। অর্থাৎ কমবে দাম। আগে সোনা ও রুপোর উপর ১৫ শতাংশ হারে আমদানি শুল্ক নেওয়া হত। মৌলিক শুল্ক ছিল ১০ শতাংশ এবং ৫ শতাংশ কৃষি অবকাঠামো সেস। চলতি বছর বাজেটে সোনা ও রুপোর উপর কাস্টম ডিউটি ৬ শতাংশ কমানো হয়েছে। বেসিক কাস্টম ডিউটি ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার ঘোষণা করা হয়েছে। কৃষি অবকাঠামো সেস ৫ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ করা হয়েছে।

    এই ঘোষণায় যে স্বর্ণপ্রেমীরা খুশি, সেকথা গত কয়েকদিনে বোঝা গিয়েছে। তবে প্রশ্ন উঠছে, এই আমদানি শুল্ক কমে যাওয়ায় ভারতের কি এবার সোনার বিষয়ে দুবাইপ্রীতি কমে যাবে? তেমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। তাঁদের মতে, কাস্টমস ডিউটি কমে যাওয়ার জন্য, যে সব ভারতীয় মাঝে মাঝেই দুবাই ভ্রমণে যেতেন, সোনা কিনতেন, তাঁদের চাহিদায় কিছুটা ভাটা পড়বে। দুই দেশের স্বর্ণব্যবসায়ীরাও তেমনটাই মনে করছেন। 

    আমদানি শুল্ক হ্রাস হওয়ায়, ভারতে গয়না তৈরি বাড়বে, বিশেষ করে কলকাতায়, তেমনটাই মনে করছে ওয়াকিবহাল মহল। মনে করা হচ্ছে, এই সমগ্র ঘটনা দেশের স্বর্ণকারদের হালকা এবং ভারি, দু’ প্রকারের সোনার গয়না বানানোয় আরও উৎসাহিত করবে। অনেক স্বর্ণ অলঙ্কার প্রস্তুতকারক সংস্থা তাদের দুবাইয়ের স্বর্ণ ব্যবসার অনেকটাই ভারতে নিয়ে চলে আসার কথা ভাবছে বলেও খবর সূত্রের।
  • Link to this news (আজকাল)