• বেআইনি দখল উচ্ছেদ শিলিগুড়িতে, খোদ মেয়র পারিষদের বাধার মুখে পুরকর্মীরা!
    প্রতিদিন | ৩১ জুলাই ২০২৪
  • অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: বেআইনিভাবে রাস্তা দখল করে বসে থাকা বাজার ওঠাতে গিয়ে খোদ মেয়র পারিষদের বাধার মুখে পড়ল শিলিগুড়ি পুরনিগমের কর্মীরা। এই ঘটনায় হতবাক সকলেই। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে চম্পাসারী এলাকায়। পরে সেখানে বাজারের ব্যবসায়ীদের নিয়ে তৃণমূলের পতাকা হাতে ওই এলাকায় মিছিলও করেন মেয়র পারিষদ দিলীপ বর্মন। শুধু তাই নয় তিনি প্রায় হুমকির সুরে বলেন,”এরা সকলেই ৪৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। এদের জন্য বিকল্প ব্যবস্থা না করলে কাউকে ওঠাতে দেব না।”

    পুরনিগমের পক্ষ থেকে শহরের বিভিন্ন ওয়ার্ডে বেআইনি নির্মাণ ভাঙা হচ্ছে। পাশাপাশি ফুটপাথ দখলমুক্ত করা হচ্ছে। এদিনও পুরকর্মীরা চম্পাসারী বাজারে যান রাস্তা থেকে ব্যবসায়ীদের সরিয়ে দেওয়ার জন্য। কিন্তু সেখানে পৌঁছতেই তাঁদের বাধা দেন ওই ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর তথা মেয়র পারিষদ দিলীপ বর্মন। তিনি এসে পুরকর্মীদের সেখান থেকে চলে যেতে বলেন। শুধু তাই নয়, তৃণমূলের দলীয় পতাকা হাতে নিয়ে প্রতিবাদে নামেন মেয়র পারিষদ। তাদের পুনর্বাসন না দিলে দোকানে হাত দিতে দেবেন না বলে হুঙ্কার দেন।

    মঙ্গলবার সকাল থেকেই পুরনিগমের একাধিক গাড়ি ঘটনাস্থলে পৌঁছয়, এমনকি জেসিবিও নিয়ে আসা হয়। তবে জেসিবির সামনে আন্দোলনকারীরা শুয়ে পরেন। তৃণমূলের পুরবোর্ডের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দেন খোদ তৃণমূল কাউন্সিলর তথা মেয়র পারিষদ দিলীপ বর্মন। তিনি বলেন, “আমি মাত্র দু বছরের কাউন্সিলর। তাঁরা ৩০ বছরের বেশি সময় ধরে এখানে ব্যবসা করে আসছেন। কোনও প্রকার পুনর্বাসন ছাড়া এদের উচ্ছেদ করা যাবে না। আমি একাধিক সরকারি জমি দখলমুক্ত করলাম সেখানে তাদের বসানো যেতে পারে। তাদের দোকান তৈরি করে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হোক নইলে কোনও প্রকারেই উচ্ছেদ করা যাবে না।”

    অন্যদিকে এই ঘটনাকে কেন্দ্র করে মেয়র গৌতম দেব বলেন, “কে কী বলছে তা আমার জানা নেই। সরকার যেভাবে যা নির্দেশ দেয় আমি সেভাবেই কাজ করি। আমরা অবশ্যই পুনর্বাসন দেব। আজকে জোর করে কাজ করতে চাইনি। আবার আলোচনা করে আমরা কাজ করব।”
  • Link to this news (প্রতিদিন)