• সামাজিক বৈষম্য দূর করাই লক্ষ্য, যৌনকর্মীদের সন্তানদের জন্য চালু হল ফুটবল প্রশিক্ষণ শিবির ...
    আজকাল | ৩১ জুলাই ২০২৪
  • তীর্থঙ্কর দাস: ২০০৬ সালে যৌনকর্মীদের সন্তানদের নিজস্ব সংগঠন 'আমরা পদাতিক' শুরু হয়। সংগঠনের মূল লক্ষ্য ও উদ্দেশ্য যৌনকর্মীদের সন্তানদের সামাজিক বৈষম্য এবং অবহেলা থেকে দূর করা। ২০১৩ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হয় 'আমরা পদাতিক' ফুটবল লিগ। পশ্চিমবঙ্গের ১৬ টি যৌনপল্লীর যৌনকর্মীদের সন্তানদের নিয়ে ১৬টি দলে অনুষ্ঠিত হয় লিগ। যদিও করোনা মহামারীর পর এই লিগ বন্ধ হয়ে যায়। পুনরায় শুরু হতে চলেছে এই লিগ। ভবিষ্যতে যৌনপল্লী থেকে ফুটবলার তৈরি হয় সেদিকে এবার নজর 'আমরা পদাতিকের'। 

    মঙ্গলবার থেকে যৌনকর্মীদের ছেলে ও মেয়েদের জন্য চালু করা হল ফুটবল প্রশিক্ষণ শিবির। রবীন্দ্রকানন পার্কে সপ্তাহে চারদিন করে চলবে এই ফুটবল প্রশিক্ষণ শিবির। ফুটবল ছাড়া স্বাস্থ্য ও ব্যক্তিগত গঠনের দিকেও বিশেষ নজর দেওয়া হবে এই শিবিরে। 

    'আমরা পদাতিকের' সদস্য রতন দোলুই আজকাল ডট ইনকে জানান, ইস্টবেঙ্গল, মোহনবাগান মোহামেডান এবং ভারতের হয়ে ভবিষ্যতে যেন আমাদের যৌনকর্মীদের সন্তানরাও খেলতে পারে সেদিকের কথা ভেবেই এই প্রশিক্ষণ শিবির তৈরি করা হল। তিনি আরও বলেন, কন্যা সন্তানরাও যে ফুটবল খেলতে পারে সে দক্ষতা প্রমাণ করা এবং শিশুশ্রম ও বাল্যবিবাহ প্রতিরোধ করাই লক্ষ্য তাঁদের।

    সম্প্রতি জানুয়ারি মাসে কালীঘাটের যৌনপল্লীতে যৌনকর্মীদের সন্তানদের জন্য খোলা হয়েছে স্কুল। বিনামূল্যে শিক্ষা দিয়ে যৌনকর্মীদের সন্তানদের সমাজে ফিরিয়ে আনাই লক্ষ্য ' আমরা পদাতিকের'।
  • Link to this news (আজকাল)