• মুখ্যমন্ত্রীর উদ্যোগে সাফল্য, সিভিল সার্ভিসে চমকপ্রদ ফল রাজ্যের
    প্রতিদিন | ০১ আগস্ট ২০২৪
  • নব্যেন্দু হাজরা: সর্বভারতীয় সিভিল সার্ভিস UPSC পরীক্ষায় বাংলার পরীক্ষার্থীদের অংশগ্রহণ কম। এই আক্ষেপ মেটাতে নিজে উদ্যোগী হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তাঁর উদ্যোগ এবার সাফল্যের মুখ দেখছে রাজ্য। ২০২৩ সিভিল সার্ভিস পরীক্ষায় সাম্প্রতিক অতীতের সেরা সাফল্য পেল বাংলা। রাজ্য থেকে সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হলেন ১৫ জন। এঁদের মধ্যে সাতজন রাজ্য সরকারের উদ্যোগে তৈরি সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিস স্টাডি সেন্টার থেকে প্রশিক্ষণপ্রাপ্ত।

    মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বরাবরই আমলাতন্ত্রে বাংলার মেধাবীদের উৎসাহ দিয়ে থাকেন। হাতে গোনা নয়, বাংলা থেকে তৈরি হোক বহু IAS, IPS – এমনই লক্ষ্য তাঁর। সেই লক্ষ্যেই ২০১৪ সালে রাজ্যে একটি সিভিল সার্ভিস স্টাডি সেন্টার গড়ে তোলেন তিনি। ২০২১ সালে সেই সিভিল সার্ভিস স্টাডি সেন্টারে আরও বিনিয়োগ বাড়ায় রাজ্য সরকার। সল্টলেকে (Salt Lake) তৈরি হওয়া ওই স্টাডি সেন্টারের পুনরুজ্জীবন ঘটিয়ে সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টার রূপে আত্মপ্রকাশ ঘটান তিনি।

    ওই স্টাডি সেন্টারে সরকারি খরচে উচ্চমানের প্রশিক্ষণ দেওয়া হয় আমলাতন্ত্রে আগ্রহী মেধাবীদের। সেই উদ্যোগেই এবার অভাবনীয় সাফল্য পেল বাংলা। জানা গিয়েছে, এবার রাজ্য থেকে মোট ১৫ জন ইউপিএসসির সিভিল সার্ভিস পরীক্ষার বিভিন্ন বিভাগে নির্বাচিত হয়েছন। আগামী দিনে বাংলা আরও চারজন IAS, একজন IRS, দুজন IPS, চারজন IFS, একজন IIS, একজন IDES, একজন IRMS পেতে চলেছে। তাৎপর্যপূর্ণভাবে এই ১৫ জনের মধ্যে ৭ জনই রাজ্য সরকারের তৈরি সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারে প্রশিক্ষণপ্রাপ্ত। শুধু তাই নয়, ২০২৪ ইউপিএসসিতেও (UPSC) সত্যেন্দ্রনাথ ঠাকুর সিভিল সার্ভিসেস স্টাডি সেন্টারের ৫৪ জন পড়ুয়া প্রিলিমসে পাশ করেছেন। তাঁরা চূড়ান্ত পর্বের পরীক্ষার জন্য প্রস্তুত হচ্ছেন।

    রাজ্যের মেধাবীদের এই সাফল্যে খুশি মুখ্যমন্ত্রীও। তিনি নিজে হবু আমলাদের শুভেচ্ছা জানিয়ে ব্যক্তিগতভাবে চিঠি লিখছেন বলে খবর। আগামী দিনেও এই সিভিল সার্ভিসে আগ্রহীদের প্রশিক্ষণ দিতে আগ্রহী রাজ্য সরকার।
  • Link to this news (প্রতিদিন)