• বৃষ্টির দাপটে দিশেহারা বাংলা, মুক্তি নেই বিপর্যয় থেকে, আর কতদিন বৃষ্টি? ...
    আজকাল | ০১ আগস্ট ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: শ্রাবণে অঝোর ধারায় বৃষ্টি বাংলা জুড়ে। গত কয়েকদিন ধরেই বর্ষার বৃষ্টি চলছিল। বৃহস্পতিবার ভোর থেকে বাড়ল বৃষ্টির দাপট। মুষলধারে বৃষ্টিতে কার্যত দিশেহারা সাধারণ মানুষ। বৃষ্টি বিপর্যয় চলবে আগামী আরও কয়েকদিন।

    আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সমুদ্রপৃষ্ঠ থেকে এটি ৩.১ কিলোমিটার উঁচুতে বিস্তৃত। পাশাপাশি দক্ষিণবঙ্গের উপরে মৌসুমী অক্ষরেখা সক্রিয় রয়েছে। ঘূর্ণাবর্ত ও অক্ষরেখা দুইয়ের প্রভাবে মূলত কলকাতা সহ দক্ষিণবঙ্গে দুর্যোগ, দুর্ভোগ বাড়বে।

    আজ দফায় দফায় ভারি বৃষ্টির সম্ভাবনা কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও বাঁকুড়া জেলাতে। জারি হলুদ সতর্কতা। অতি ভারি বৃষ্টি হতে পারে হুগলি, পূর্ব বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে। যার জন্য কমলা সতর্কতা জারি রয়েছে। কলকাতায় আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস থাকবে।

    শুক্রবার ভারি বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূম জেলায়। শনি এবং রবিবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বহাল থাকবে দক্ষিণের প্রায় প্রতিটি জেলায়।

    আজ উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পংয়ে ভারি বৃষ্টির সতর্কতা রয়েছে। শুক্রবারেও এই দুই জেলায় ভারি বৃষ্টি হতে পারে। শনিবার থেকে উপরের পাঁচটি জেলাতেই বাড়বে বৃষ্টির দাপট। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (আজকাল)