• ভারী ও অতি ভারী বৃষ্টিতে ভাসছে বাংলা! কতদিন পর্যন্ত চলবে বর্ষা?
    ২৪ ঘন্টা | ০২ আগস্ট ২০২৪
  • অয়ন ঘোষাল: পুরো আগস্ট এবং সেপ্টেম্বর মাসে রাজ্যে বেশিরভাগ জেলাতে স্বাভাবিক বা তার বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। দক্ষিণবঙ্গে এখনও বহাল বৃষ্টির ঘাটতি। সেই ঘাটতি এখনও প্রায় ৪২ শতাংশ। অগাষ্ট এবং সেপ্টেম্বরের বৃষ্টি এই ঘাটতি অনেকটা পুষিয়ে যাবে বলে পূর্বাভাস। শেষ পর্যন্ত সেই ঘাটতি ১১ থেকে ১৫ শতাংশ থেকে যেতে পারে। উত্তরে ইতিমধ্যেই স্বাভাবিকের থেকে ৪৬ শতাংশ অতিবৃষ্টি। সেই বৃষ্টির প্রবণতা এই মাস এবং সেপ্টেম্বরে আর খুব বেশি বাড়বে না।

    এই বছর স্বাভাবিকের তুলনায় কম বৃষ্টি হতে পারে উত্তর দিনাজপুর, মালদা, বীরভূম ও মুর্শিদাবাদ জেলাতে। এই মূহুর্তে ঘূর্ণাবর্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং দক্ষিণ বাংলাদেশে অবস্থান করছে। একটি অক্ষরেখা বাংলাদেশ থেকে উত্তরপূর্ব বিহার পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা বাঁকুড়া এবং ক্যানিংয়েক উপর দিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে আজ শুক্রবার বিকেল পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টি। 

    দক্ষিণবঙ্গে শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়। বাকি দক্ষিণবঙ্গ অর্থাৎ কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া দুই ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার নিচু এলাকা প্লাবিত হবে। ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা কমতে পারে। শহর এলাকায় জমা জল ও যানজটে ভোগান্তি হতে পারে। পুর়নো বাড়ি ক্ষতিগ্রস্ত হতে পারে। 

    উত্তরবঙ্গে শুক্রবার ভারী বৃষ্টি হবে পার্বত জেলাতে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে উত্তর দিনাজপুর, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলাতে। শনিবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হলেও কোনও সতর্কতা নেই। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা আলিপুরদুয়ার এবং কালিম্পং এই দুই জেলাতে। সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে আলিপুরদুয়ার জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং কোচবিহার জেলাতে।

    কলকাতায় সারাদিন মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি একাধিক স্পেল বৃষ্টি। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে থাকবে। আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। রাতের তাপমাত্রা ২৬.২ ডিগ্রি। দিনের তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি। দিন ও রাতের তাপমাত্রার ফারাক মাত্র ২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯১ থেকে ৯৮ শতাংশ। আলিপুরে গত ২৪ ঘণ্টায় ৪৭.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

  • Link to this news (২৪ ঘন্টা)