• জীবনবিমা ও স্বাস্থ্যবিমায় জিএসটি প্রত্যাহারের দাবি, কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর
    প্রতিদিন | ০২ আগস্ট ২০২৪
  • নব্যেন্দু হাজরা: জীবনবিমা এবং স্বাস্থ্যবিমায় জিএসটি প্রত্যাহারের দাবি আরও জোরাল করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিমায় জিএসটি জনবিরোধী, অবিলম্বে সেটা প্রত্যাহার করুন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে এই দাবিতে চিঠি লিখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

    মমতার বক্তব্য, “অসুস্থতা, দুর্ঘটনা, এবং মৃত্যুর মতো কঠিন সময়ে মানুষকে আর্থিকভাবে সাহায্য করাই জীবনবিমা এবং স্বাস্থ্য বিমার মূল উদ্দেশ্য। এই বিমাগুলি কঠিন সময়ে স্বজনহারাদের বা বিপদের মধ্যে থাকা পরিবারগুলির সহায় হয়ে দাঁড়ায়। কিন্তু এভাবে বিমার উপর জিএসটি চাপানো আমনাগরিকের উপর বোঝা বাড়াচ্ছে।” মুখ্যমন্ত্রী বলছে, কেন্দ্রের জিএসটি (GST) নীতির ফলে বহু মানুষ নতুন বিমা পলিসি নিতে চাইছেন না। যার ফলে বিপদের সময় আর্থিক সমস্যায় পড়তে হচ্ছে।

    মুখ্যমন্ত্রীর সাফ কথা, বিমায় জিএসটি লাগু করার এই জনবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করা হোক। চিঠিতে মমতা লিখেছেন, “আমার আশা আপনি এই সিদ্ধান্ত প্রত্যাহার করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ করবেন। যাতে আরও বেশি সংখ্যক মানুষ এই বিমার সুবিধা নিতে পারেন।” এদিন সংসদেও জিএসটি প্রত্যাহারের ইস্যুটি তুলেছিল তৃণমূল। কিন্তু, এই ইস্যুতে সংসদে তাঁদের বলতে দেওয়া হয়নি বলে অভিযোগ। তৃণমূলের দাবি, সংসদে এই ইস্যুতে বলতে উঠলেই সুদীপ বন্দ্যোপাধ্যায়ের (Sudip Banerjee) মাইক বন্ধ করে দেওয়া হয়। যার প্রতিবাদে ওয়াক-আউট করে তৃণমূল।

    একদিন আগেই স্বাস্থ্য ও জীবন বিমায় জিএসটি প্রত্যাহার না করা হলে রাস্তায় নেমে আন্দোলন করার হুঁশিয়ারি দিয়েছিলেন মমতা। তৃণমূল নেত্রীর বক্তব্য ছিল, জীবনবিমা ও স্বাস্থ্যবিমার প্রিমিয়াম থেকে জিএসটি তুলে নেওয়া উচিত। এগুলি সাধারণ মানুষের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়গুলির সঙ্গে জড়িত। জিএসটি বিষয়টি খারাপ কারণ, এটা মানুষের যে মৌলিক চাহিদা রয়েছে তার উপর বিরূপ প্রভাব ফেলে। এদিন অর্থমন্ত্রীকে লেখা চিঠিতেও সেই বিষয়টিই তুলে ধরেছেন তিনি।
  • Link to this news (প্রতিদিন)