• পর্যটনে গতি, রাজ্যের সহজ নীতিতে হোম স্টের সংখ্যা ২৫০০ পার
    প্রতিদিন | ০২ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বছরকয়েক আগেও রাজ্যে হোম স্টে-র সংখ‌্যা ছিল হাতেগোনা। তাও মূলত উত্তরবঙ্গে। কিন্তু রাজ‌্য সরকারের ওয়েস্ট বেঙ্গল হোম স্টে পলিসি-র সুবিধায় সেই সংখ‌্যাই এখন ২৬০০। শুধু উত্তরবঙ্গ নয়, দক্ষিণবঙ্গ, রাঢ়বঙ্গ সর্বত্রই এখন হোম স্টে তৈরির হিড়িক। ‘হোম স্টে টুরিজম’পলিসিতে স্থানীয়দের আগ্রহ বাড়াতে রয়েছে নানা সুবিধা। লোনের ব‌্যবস্থা। আরও অনেক কিছু। আর তাতেই হোম স্টে-র সংখ‌্যা বেড়ে চলেছে রাজ্যে।

    পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেন বলেন, ‘‘পর্যটন এখন ইন্ডাস্ট্রির তকমা পেয়েছে। তৈরি হয়েছে হোম স্টে পলিসি, পর্যটন পলিসি, ব‌্যাঙ্কের থেকে লোন, বিভিন্ন ইনসেনটিভ স্কিম। তাতেই পর্যটন শিল্পে মানুষের আগ্রহ বাড়ছে। এখন রাজ্যের ২৬০০ হোম স্টে রয়েছে। ২০১৬ সালে যেখানে ছিল ২০০টি।’’বৃহস্পতিবার বিধানসভায় প্রশ্নোত্তরপর্বে পর্যটনের প্রসারের কথা তুলে ধরেন ইন্দ্রনীল। এমনকী, বিজেপি বিধায়ক বিশ্বনাথ কারকের প্রশ্নের উত্তরে বিজেপি বিধায়কদের সঙ্গে নিয়ে গজলডোবায় ভোরের আলো প্রকল্প দেখতে যাওয়ার প্রস্তাব দেন মন্ত্রী।

    এদিন কেতুগ্রাম বিধানসভার তৃণমূল কংগ্রেস বিধায়ক শেখ শাহনওয়াজ তাঁর কেন্দ্রে ‘অট্টহাস’ বলে যে সতীপিঠ রয়েছে সেখানে পর্যটকদের আনাগোনার কারণে পরিষেবা বৃদ্ধির দাবি করেছেন। দাবি জানান পর্যটনকেন্দ্র করার। আর বিজেপির খেজুরি বিধানসভার বিধায়ক শান্তনু প্রামাণিক, হিজলি শরিফে মুসলিম ধর্মাবলম্বীদের নিত্য যাতায়াতের ফলে সেখানেই পর্যটন কেন্দ্র গড়ে তোলার জন্য রাজ্য সরকারের কাছে বিবেচনার দাবি রেখেছেন। উভয় বিষয় খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন মন্ত্রী।

    নজরুলের জন্মস্থান চুরুলিয়াতেও পর্যটন দফতর একাধিক কাজ করছে বলে জানান মন্ত্রী। ২০২৫ সালের ডিসেম্বরের আগেই সেই কাজ শেষ করার আশ্বাস দেন। জামুড়িয়ার বিধায়কের হিন্দিতে করা প্রশ্নের উত্তর এদিন বাংলায় দেবেন জানিয়ে নিজের জীবনের অভিজ্ঞতার কথা শোনান মন্ত্রী। শোনান বাংলাভাষার প্রতি ভালোবাসার কথা। মজা করে বলেন, ‘‘আমি ১৯৮২ থেকে ১৯৯০ সালে ১২টা বাংলা গানের অ্যালবাম করি। সবকটা ফ্লপ হয়। ১৯৯১ সাল পরের বছরগুলোয় ১৪টা অ‌্যালবাম করি। সবকটা হিট। এই সময় হিন্দি গানের একটা অ‌্যালবামও করি। সেটা আবার ফ্লপ করে। বিধানসভায় হিন্দিতে বক্তৃতা দিতে গেলে তাই ফ্লপ করতে পারে। সে সব ভেবে বাংলাতেই আমি উত্তর দেব।’’ পর্যটনের প্রসারে যে সাতটি সংস্থার সঙ্গে চুক্তি করা হয়েছে, সেগুলোও এদিন উল্লেখ করেন মন্ত্রী।
  • Link to this news (প্রতিদিন)