• নিয়ম অনুযায়ী তদন্ত করছে না পুলিশ, বেআইনি নির্মাণ মামলায় হাইকোর্ট
    দৈনিক স্টেটসম্যান | ০৩ আগস্ট ২০২৪
  • মোল্লা জসিমউদ্দিন, কলকাতা: ইতিমধ্যেই বেআইনি নির্মাণ ঘিরে একজন কে খুন করা হয়েছে। তার মধ্যে মামলাকারী নিজ প্রাণ সংশয়ে রয়েছেন। পুলিশ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেনি বলে অভিযোগ। ঠিক এইরকম পরিস্থিতিতে কলকাতার কড়েয়া থানা এলাকার বেআইনি নির্মাণ নিয়ে মামলাকারী দারস্থ হলেন কলকাতা হাইকোর্টে।শুক্রবার কলকাতা হাইকোর্টের পুলিশি নিষ্ক্রিয়তা বা অতি সক্রিয়তা বিষয়ক এজলাসে ওঠে এই মামলা। ‘নিয়ম মেনে তদন্ত করছে না পুলিশ!’ কড়েয়া থানায় পুলিশের উদাসীনতা নিয়ে প্রশ্ন উঠল কলকাতা হাইকোর্টে।

    বেআইনি নির্মাণের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করায় তুলে নিয়ে গিয়ে মারধর করা হয়েছে বলে অভিযোগ। এমনকী প্রাণে মারার হুমকি পর্যন্ত দেওয়ার অভিযোগ তুলেছেন মামলাকারীর। তাঁর দাবি, -‘এতকিছু ঘটার পরও কোনও পদক্ষেপ করেনি সংশ্লিষ্ট থানার পুলিশ’। থানায় অভিযোগ জানানোর পরও কোনও লাভ হয়নি!

    এই মামলায় বিচারপতির প্রশ্নের মুখে পড়তে হয়েছে ওই থানার পুলিশকে।শুক্রবারের শুনানিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ প্রশ্ন করেন, ‘এতদিন ধরে কী করছেন? কেন এতদিনেও কোনও বয়ান রেকর্ড করা হল না?’ প্রতুত্তরে রাজ্য জানায় -‘তদন্ত এখনও চলছে’। তখনই ক্ষুব্ধ বিচারপতি ভরদ্বাজ জানান, ‘তদন্তের শুরুতেই অভিযোগকারীর সঙ্গে কথা বলে বয়ান রেকর্ড করা উচিত পুলিশের। আর তার ওপর ভিত্তি করেই তদন্ত এগোনোর কথা’।

    এদিন সওয়াল-জবাবে মামলাকারীর আইনজীবীর অভিযোগ, ‘পুলিশ প্রভাবশালীদের হাতে নিয়ন্ত্রিত হচ্ছে’। এরই মধ্যে বেআইনি নির্মাণের প্রতিবাদ করায় কড়েয়ায় এক ব্যক্তিকে খুন করার অভিযোগ উঠেছে, তাতেই আরও আতঙ্কিত মামলাকারী। কলকাতা হাইকোর্টের নির্দেশ, -‘ পুলিশ আগে মামলাকারীর বক্তব্য রেকর্ড করবে। আইন মেনে তদন্ত এগোতে হবে পুলিশকে’।

    আগামী ২০ অগস্ট পুলিশকে তদন্তের অগ্রগতির রিপোর্ট জমা দিতে হবে হাইকোর্টে।সম্প্রতি গার্ডেনরিচ কান্ডে বেআইনী নির্মাণ এর ভয়াবহতা সামনে আসে।আদালতের একের পর এক নির্দেশ জারি হয় বেআইনী নির্মাণ নিয়ে ।কলকাতা হাইকোর্ট এই বিষয়ে টাস্ক ফোর্স গঠনের নির্দেশ দেয়।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)