• ইউটিউবে আয়ের প্রশিক্ষণের নামে আর্থিক প্রতারণা! কোচবিহারে গ্রেপ্তার ২
    প্রতিদিন | ০৩ আগস্ট ২০২৪
  • বিক্রম রায়, কোচবিহার: দেশজুড়ে চলা আর্থিক প্রতারণার চক্র ফাঁস করল কোচবিহার পুলিশ। ইউটিউবে কীভাবে উপার্জন করা যাবে, সেই ট্রেনিং দেওয়ার নামে প্রতারণার অভিযোগে দিনহাটার দুই যুবককে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁদের থেকে পাঁচটি ল্যাপটপ, বেশ কিছু সিম কার্ড, মোবাইল-সহ অন্যান্য সামগ্রী উদ্ধার হয়েছে। ধৃতদের জেরা করে এই চক্রের আরও কেউ যুক্ত আছে কিনা ও দেশের কোথায় কোথায় প্রতারণার জাল ছড়িয়ে রয়েছে তা জানার চেষ্টা করছে পুলিশ। আদালতে তোলা হলে ধৃতদের পাঁচ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।

    ধৃত যুবকদের নাম রাজেশ রায় ও সুজন মণ্ডল। তাঁরা দিনহাটারই বাসিন্দা। পুলিশ জানিয়েছে, ধৃত দুই যুবক দীর্ঘদিন ধরে একটি বাড়িতে ইউটিউব চ্যালেন খুলেছিলেন। এই সোশাল মিডিয়া ব্যবহার করে কী করে টাকা উপার্জন করা যায় তার ট্রেনিং দেবেন বলে জানান। সেই বিজ্ঞাপন দেখে অনেকেই তাঁদের সঙ্গে যোগাযোগ করে। এই জন্য তাঁরা টাকাও নিয়েছেন। অভিযোগ টাকা নিলেও তাঁরা কিছুই শেখায় নি।

    পুলিশের কাছে এক অভিযোগকারী জানান, তাঁর থেকে প্রায় দেড় লক্ষ টাকা নেওয়া হলেও কোনও কাজই শেখাননি তাঁরা। সেই সংক্রান্ত অভিযোগ পেয়ে ওই দুজনকে গ্রেপ্তার করে পুলিশ। প্রাথমিক তদন্তে তাদের অনুমান, এই প্রতারণার জাল রাজ্য-সহ দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে রয়েছে।

    কোচবিহারের পুলিশ সুপার দ্যুতিমান ভট্টাচার্য সাংবাদিক সম্মেলন করে বলেন, “ধৃত যুবকরা একটা ইউটিউব চ্যালেন খুলে তার মাধ্যমে প্রশিক্ষণ দেওয়ার ভুয়ো চক্র খুলেছিল। টাকা নেওয়া হলেও কিছুই শেখানো হয়নি। শুধু এখানে নয় দেশের বিভিন্ন জায়গার প্রতারণা করেছে। টাকা তোলার একটা অ্যাকাউন্টের আমরা খোঁজ পেয়েছি। সেটা সিজ করা হয়েছে। এদের সঙ্গে আরও কয়েকজন যুক্ত রয়েছে। তাদেরও গ্রেপ্তার করা হবে। সাইবার অপরাধের মামলা রুজু করে তদন্ত শুরু করা হয়েছে।”
  • Link to this news (প্রতিদিন)