• নবজাগরণ-এর ২৫তম প্রতিষ্ঠা দিবস পালিত, দুই কৃতি বাঙালিকে সম্মাননা...
    আজকাল | ০৩ আগস্ট ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: রসায়নবিদ, দেশপ্রেমিক, বাংলায় শিল্প স্থাপনের জনক আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের জন্মদিন ২ আগস্ট। ঠিক এই দিনেই ১৯৯৯ সালে পথচলা শুরু করেছিল 'নবজাগরণ'। ২৫ ছাড়িয়ে তার ২৬-এ পদার্পণ।  

    অন্যান্য বছরের মতো, এবারেও রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি 'নবজাগরণ'-এর জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন। লিখেছেন, 'ব্যবসা বাণিজ্যের প্রসারে এবং বাংলা ভাষা ও সংস্কৃতির বিকাশে নবজাগরণ উদ্যোগী ভূমিকা নিয়েছে। আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের কাজ ও আদর্শকে তুলে ধরতে ও তাঁর দেখানো পথে বাঙালীকে অনুপ্রাণিত করতে আপনাদের এই প্রয়াস সাধুবাদযোগ্য।' এই বার্তা পড়ে শোনানো হয় অনুষ্ঠানে। 

    নবজাগরণ-এর সাধারণ সম্পাদক অশোক দাশগুপ্ত উপস্থিত থাকতে না পারলেও, তাঁর বার্তা পাঠিয়েছিলেন। আজকাল সম্পাদক লিখেছেন, 'এবার দুই যথার্থ গুণিজন, রঞ্জিৎ মল্লিক ও জয় গোস্বামীকে সংবর্ধনা জানাতে পেরে আমরা ধন্য। এই আনন্দের দিনে একটা দুঃখ আমরা ভুলতে পারছি না। গত বছরও যাঁর উৎসাহ ও উদ্যোগ ছিল অনেক সেই মৌ রায়চৌধুরীর অকালপ্রয়াণ আমাদের বিধ্বস্ত করে গেছে। নবীন প্রজন্মের একজন সংগঠককে হারিয়েছি। তবু, আগামী দিনে অন্যরা প্রাণবন্ত রাখুক নবজাগরণকে, এই প্রার্থনা। ' সেই বার্তাও পড়ে শোনানো হয়। 

    অন্যান্যবারের মতো, এবারেও বিশেষ দিনে সংবর্ধনা দেওয়া হল, দুই বিশিষ্ট ব্যক্তিকে। বিশিষ্ট কবি, সাহিত্যিক জয় গোস্বামীকে সম্মানিত করেন বিশিষ্ট সাহিত্যিক প্রচেত গুপ্ত এবং নবজাগরণ-এর প্রতিষ্ঠাতা সদস্য সমর নাগ। জয় গোস্বামী বলেন, যা সৃষ্টি তিনি করেছেন, তার থেকে পেয়েছেন অনেক বেশি। 'আকাশ ভরা সূর্য-তারা' পাঠ করেন জয়। 

    সংবর্ধিত করা হয় বর্ষীয়ান অভিনেতা রঞ্জিৎ মল্লিককে। তাঁকে সম্মানিত করেন নবজাগরণ-এর অন্যতম কর্ণধার, টেকনো ইন্ডিয়া গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর, সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির আচার্য সত্যম রায়চৌধুরী এবং বিশিষ্ট অভিনেত্রী গার্গী রায়চৌধুরী। মল্লিক বাড়িতে বেড়ে ওঠা থেকে সত্যজিৎ-মৃণালের ছবিতে অভিনয়, দীর্ঘ যাত্রাপথের কথা বললেন তিনি। 

    অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন বিশিষ্ট বাচিক শিল্পী ব্রততী বন্দ্যোপাধ্যায়। প্রয়াত মৌ রায়চৌধুরীকে স্মরণ করে স্বপ্নময় চক্রবর্তীর লেখা পাঠ করেন তিনি। প্রতিবারের মতোই অনুষ্ঠানের সমাপ্তি সুর গাঁথলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী, রাজ্যের মন্ত্রী ইন্দ্রনীল সেন। 'আমার ভিতর ও বাহিরে' দিয়ে শুরু করে শেষে গাইলেন 'ধনধান্য পুষ্প ভরা'। মঞ্চের সামনে উপবিষ্ট সবাই তখন গাইছেন, 'ও মা তোমার চরণদুটি বক্ষে আমার ধরি, আমার এই দেশেতেই জন্ম যেন, এই দেশেতে মরি'।

    সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পল্লব বসুমল্লিক।
  • Link to this news (আজকাল)