• হু হু করে বাড়ছে নদীর জলস্তর, অবিরাম বৃষ্টি জেলায় জেলায়; কবে কমবে?
    আজ তক | ০৪ আগস্ট ২০২৪
  • বৃষ্টি নিয়ে বড় খবর। এমনিতেই দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টি চলছে। এরইমধ্যে আবহাওয়া নিয়ে সামনে এল বড় আপডেট। এখনই বৃষ্টি থেকে মুক্তি নেই। উত্তরবঙ্গে তো বটেই দক্ষিণবঙ্গেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। পূর্বাভাস জারি করল আলিপুর আবহাওয়া দফতর। 

    এমনিতেই একটানা বৃষ্টি চলছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। জারি হয়েছে সতর্কতা। পুরুলিয়াতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তালিকায় রয়েছে দুই ২৪ পরগনা, বীরভূম বর্ধমান ইত্যাদি। এই জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এমনিতেই গত ২ দিন ধরে জেলাগুলিতে ব্যাপক বৃষ্টি হয়েছে। আরও বৃষ্টি হতে পারে। তালিকায় কলকাতা না থাকলেও কলকাতা ও তার আশপাশের একালাগুলো রয়েছে। 

    তুলনামূলক কম বৃষ্টি হতে পারে দমদম, সল্টলেক, ডায়মন্ডহারবার, বারুইপুর ও আসানসোলে। তবে উত্তরবঙ্গে ব্যাপক দুর্যোগের সম্ভাবনা রয়েছে। উত্তরের জেলাগুলোতে এই জেলাগুলিতে ৭ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার এবং সোমবারও উত্তরের জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

    আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের নিম্নচাপ এখন গভীর নিম্নচাপে পরিণত। ঝাড়খণ্ডের উপর দিয়ে ক্রমশ বিহার এবং উত্তর প্রদেশের দিকে তা এগোচ্ছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাঁকুড়া এবং ক্যানিং-এর উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। সেই কারণে ভারী থেকে অতি ভারী বৃষ্টির আভাস জারি করা হয়েছে। 

    এমনিতেই বৃষ্টির জেরে জেলায় জেলায় জল জমেছে। বাদ নেই শহর কলকাতাও। আবার জল ছাড়া হচ্ছে দুর্গাপুর ব্যারাজ থেকে। বৃষ্টি বাড়লে দক্ষিণবঙ্গে ভয়ের বাতাবরণ তৈরি হচ্ছে। বীরভূম, মুর্শিদাবাদ ইত্যাদি জেলার অনেক জায়গা ইতিমধ্যে জলে থইথই করছে। এই অবস্থায় ফের বৃষ্টি হলে পরিস্থিতি খারাপ হতে পারে। 

    বৃষ্টি কবে কমবে? নিম্নচাপ দূর্বল না হওয়া পর্যন্ত বৃষ্টি সম্পূর্ণরূপে কমবে তা বলে যাবে না। সোম থেকে মঙ্গলবারের মধ্যে নিম্নচাপ দুর্বল হতে পারে। তখন বৃষ্টি কমে যাবে।
  • Link to this news (আজ তক)