• শহরতলিতে বাড়ছে ডেঙ্গির মশা, সব পুরসভাকে নিয়ে বৈঠক করবেন ফিরহাদ
    আজ তক | ০৪ আগস্ট ২০২৪
  • বিগত কয়েক দিন ধরে লাগাতার বৃষ্টির ফলে মশাবাহিত রোগ বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে। বিশেষত বর্ষাকালে ডেঙ্গি নিয়ে যে আতঙ্ক দেখা দেয়, সেই পরিস্থিতি মোকাবিলায় তৎপর কলকাতা পুরসভা। শনিবার 'টক টু মেয়র'-এ ফিরহাদ হাকিম জানিয়েছেন, এবার বর্ষা অনেক দেরিতে এসেছে। যেকারণে মশাবাহিত রোগ অনেকটাই কম।

    তবে মফঃস্বল এলাকায় বহুতল ভবনের ছাদে বা অন্যান্য জায়গায় জমা জলের কারণে মশার বিস্তার দেখা দিচ্ছে। এই পরিস্থিতি মোকাবিলায় সেই জায়গাগুলিতেও কলকাতা পুরসভার মতো ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

    আগামী ৮ অগস্ট ডেঙ্গি পরিস্থিতি নিয়ে সব পুরসভাকে সঙ্গে নিয়ে একটি বৈঠক করবেন ফিরহাদ হাকিম। বৈঠকে বিশেষজ্ঞরা পরামর্শ দেবেন এবং সমস্ত পুরসভার চেয়ারম্যানদের উপস্থিত থাকতে বলা হয়েছে। মেডিক্যাল কলেজে ডেঙ্গির পরিবেশ তৈরি হওয়ার অভিযোগ প্রসঙ্গে মেয়র জানান, কলেজের সুপারকে অনুরোধ করা হবে কলেজ চত্বর পরিষ্কার করার জন্য। তাতেও কাজ না হলে রাজ্য স্বাস্থ্য দফতরকে জানানো হবে।

    পুরসভার পক্ষ থেকে হিসেব দিয়ে বলা হয়েছে, চলতি বছর ডেঙ্গির সমস্যা ৪০ শতাংশ কমেছে গত বছরের তুলনায়। এছাড়া ম্যালেরিয়ার বাড়বাড়ন্তও আগের থেকে ৫৩ শতাংশ কমেছে এই বছর। তবে বৃষ্টির জমা জল মশার জন্য আদর্শ জায়গা হয়ে ওঠে, যা ডেঙ্গি ও অন্যান্য মশাবাহিত রোগের বিস্তার ঘটায়।

    মেয়রের বক্তব্য অনুযায়ী, কলকাতায় আগের মতো জল জমার ছবি দেখা যায় না। অতি বৃষ্টিতেও জল জমলে তা দ্রুত সরে যাচ্ছে। নিকাশি বিভাগ সুন্দরভাবে কাজ করেছে বলে জল বেশিক্ষণ জমে থাকছে না। তবে ভবিষ্যতে জল জমবে না এমন গ্যারান্টি দেওয়া সম্ভব নয়। ফিরহাদের দাবি, নিকাশি ব্যবস্থা যথাযথ হওয়ায় পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে।
  • Link to this news (আজ তক)