• দক্ষিণে কাটছে দুর্যোগের মেঘ, উত্তরে বৃষ্টি চলবে
    প্রতিদিন | ০৪ আগস্ট ২০২৪
  • নিরুফা খাতুন: বাংলা থেকে ক্রমশ দূরত্ব বাড়াচ্ছে গভীর নিম্নচাপ। ফলে দক্ষিণবঙ্গে আবহাওয়ার উন্নতি ঘটছে। কমছে বৃষ্টির পরিমাণ। মঙ্গলবার পর্যন্ত দুর্যোগ চলবে উত্তরবঙ্গে। লাগাতার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

    হাওয়া অফিস বলছে, গভীর নিম্নচাপ আপাতত ঝাড়খণ্ড ও বিহারে অবস্থান করছে। ক্রমশ সরে যাচ্ছে এটি। অভিমুখ বিহার হয়ে উত্তরপ্রদেশ। এদিকে পূর্ব-পশ্চিম অক্ষরেখা বিহার, ঝাড়খণ্ডের নিম্নচাপ থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত। যেটি আবার উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। মৌসুমী অক্ষরেখা এখনও বাঁকুড়া, ক্যানিংয়ের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত সক্রিয়।

    আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস বলছে, আজ অর্থাৎ রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ স্থানীয়ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য সোমবার কোনও সতর্কবার্তা নেই। তবে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ স্থানীয়ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার ফের ভারী বৃষ্টি পশ্চিমের জেলাগুলিতে। ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে।

    উত্তরে দুর্যোগের আশঙ্কা। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা কালিম্পং জেলাতে। ভারী বৃষ্টি হতে পারে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং জেলাতেও। সোমবার অতি ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলাতে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি এবং কোচবিহার জেলাতে। মঙ্গলবারেও দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি থাকবে। বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলার জন্য।

    কলকাতায় দিনভর মেঘলা আকাশ থাকবে। বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চলবে। কখনও আংশিক মেঘলা আকাশ। হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (প্রতিদিন)