• চলতি সপ্তাহেই ফের টানা বৃষ্টির পূর্বাভাস, কবে থেকে শুরু?
    আজ তক | ০৫ আগস্ট ২০২৪
  • Bengal Weather Update: গত কয়েকদিন ধরে দক্ষিণবঙ্গে বৃষ্টি চলছে। বৃষ্টির কারণে জীবনযাত্রা বিঘ্নিত, ফসল নষ্ট হয়েছে এবং অনেক জায়গায় জল জমার সমস্যা দেখা দিয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন এই পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

    আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বাংলায় দু'টি অক্ষরেখা সক্রিয় রয়েছে। মৌসুমী অক্ষরেখা বাঁকুড়া থেকে ক্যানিং-এর ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে এবং পূর্ব-পশ্চিম অক্ষরেখা বাংলার ওপর দিয়ে অসম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এই অক্ষরেখাগুলির প্রভাবেই বাংলায় বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

    দক্ষিণবঙ্গ:

    রবিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুর জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। অন্যান্য জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ স্থানীয়ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া অন্যান্য জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    উত্তরবঙ্গ:
    উত্তরবঙ্গে রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলায়। সোমবার কালিম্পং, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কোচবিহার জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

    কলকাতার অবস্থা:
    রবিবার কলকাতার আকাশ দিনভর মেঘলা থাকবে এবং বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। আকাশ কখনও আংশিক মেঘলা থাকবে এবং হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

    দেশের অন্যান্য অংশে: ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, কঙ্কন গোয়া, মধ্য মহারাষ্ট্র, সিকিম, গুজরাত এবং কর্নাটকে। এছাড়া জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, ঝাড়খন্ড, বিহার, অরুণাচল প্রদেশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

     
  • Link to this news (আজ তক)