• এখনই থামছে না বৃষ্টি, আজ ১০ জেলায় ভারী বর্ষণের সতর্কতা, কলকাতায় কেমন থাকবে আবহাওয়া?
    আজ তক | ০৫ আগস্ট ২০২৪
  • গত কয়েকদিন ধরে রাজ্যজুড়ে ভারী বৃষ্টি চলেছে দফায় দফায়। হাওয়া অফিস বলছে বৃষ্টির এখনই থামছে না দুই বঙ্গে। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী সাত দিন উত্তর এবং দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে চলবে বৃষ্টিপাত। দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা হলেও কমবে। তবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে। চলুন নতুন সপ্তাহে বাংলার জেলাগুলির আবহাওয়া কেমন থাকতে চলেছে, সেই আপডেট জেনে নেওয়া যাক।

    দূরে সরে গিয়েছে নিম্নচাপ
    হাওয়া অফিস বলছে,  গভীর নিম্নচাপ যেটা তৈরি হয়েছিল, সেটা বর্তমানে অনেকটাই দূরে সরে গেছে পশ্চিমবঙ্গ থেকে। মধ্যপ্রদেশ সংলগ্ন দক্ষিণ উত্তরপ্রদেশের কাছাকাছি অবস্থান করছে।  অর্থাৎ পশ্চিমবঙ্গ থেকে অনেকটাই দূরে।  ফলে দক্ষিণবঙ্গে কিছুটা কমতে পারে বৃষ্টিপাত। এদিন অর্থাৎ সোমবার দক্ষিণবঙ্গে  হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। ছয় থেকে আট তারিখ বৃষ্টিপাতের পরিমাণ তুলনামূলকভাবে বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে।  ৬ থেকে ৮ অগস্ট বৃষ্টিপাতের পরিমাণ সামান্য বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। 

    দক্ষিণবঙ্গের কোন জেলায় কেমন বৃষ্টি?
     গত মঙ্গলবার থেকে টানা বৃষ্টিপাত হচ্ছে দক্ষিণবঙ্গে। একদিকে নিম্নচাপ, অন্যদিকে সক্রিয় মৌসুমী বায়ু, এই দুইয়ের প্রভাবে বঙ্গে বৃষ্টি চলছে। হাওয়া অফিস বলছে, ৬ অগাস্ট মঙ্গলবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ৭ তারিখও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হবে কলকাতা এবং সংলগ্ন জেলাগুলিতেও। সোমবার মেঘলা আকাশ এবং মাঝে মধ্যে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সোমবার সপ্তাহের শুরুর দিনেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের পাঁচ জেলা উত্তর ২৪ পরগনা, দুই বর্ধমান, মুর্শিদাবাদ এবং বীরভূমে। 

    উত্তরবঙ্গের আবহাওয়া
    হাওয়া অফিস বলছে, উত্তরবঙ্গের জেলাগুলোতে বিশেষ করে উপরের দিকের দজেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি,  আলিপুরদুয়ার, কোচবিহারে ৮  তারিখ পর্যন্ত বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। দু-এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। বিশেষ করে সোম ও মঙ্গলবার এই সতর্কতা থাকছে। পাহাড়ি এলাকায় ভূমিধসের সম্ভাবনা। দার্জিলিং-এ নদীর জলস্তর বাড়বে।  উত্তরবঙ্গের ক্ষেত্রে নীচু এলাকা প্লাবিত হতে পারে। 

    কলকাতার আবহাওয়া
    গোটা রাজ্যেই বৃষ্টি চলছে। ব্যতিক্রমী নয় কলকাতাও। আগামী কয়েকদিন কলকাতা এবং পার্শ্ববর্তী জেলাগুলিতে মেঘলা আকাশ থাকতে পারে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।  মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। এই সময় তাপমাত্রা একধাক্কায় বেশ কিছুটা কমতে পারে। তবে আপেক্ষিক আর্দ্রতার জন্য অস্বস্তি বাড়বে। হাওয়া অফিস বলছে, সোমবার মেঘলা আকাশ এবং মাঝে মধ্যে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শহরে। শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।
  • Link to this news (আজ তক)