• 'এক রাজ্য, এক কার্ড'? এক টিকিটেই রাজ্যের সব বাস, লঞ্চে সফর, পুজোর আগেই
    আজ তক | ০৫ আগস্ট ২০২৪
  • বহুদিন ধরে পরিকল্পিত ‘এক রাজ্য এক কার্ড’ প্রকল্প অবশেষে বাস্তবায়িত হতে চলেছে রাজ্যে। দুর্গাপুজোর আগেই এই ব্যবস্থা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে রাজ্য পরিবহন দফতর সূত্রে জানা গেছে। এই নতুন পরিষেবা চালু হলে কলকাতা থেকে শুরু করে শিলিগুড়ি-দার্জিলিং, দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় যাত্রীরা একই কার্ড ব্যবহার করে বিভিন্ন গণপরিবহণের টিকিট কাটার সুবিধা পাবেন। 

    পরিষেবার বিস্তারিত বিবরণ:
    এই কার্ড ব্যবহারের মাধ্যমে যাত্রীরা বাস, ট্রাম, লঞ্চ, ফেরি সহ রাজ্যের তিনটি সরকারি নিগমের ৩,০৫৭টি বাসে সফর করতে পারবেন। আলাদা আলাদা টিকিট কাটার ঝামেলা থেকে মুক্তি মিলবে। ওই কার্ডের মাধ্যমে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ভাড়া সংগ্রহের ব্যবস্থা থাকবে। এবং অনলাইনে টিকিট রিজার্ভেশন করা যাবে। যাত্রীরা মাল্টি পেমেন্ট সুবিধা-সহ একটি ওয়েবভিত্তিক রিজার্ভেশন পোর্টালও ব্যবহার করতে পারবেন, যেখানে ডেবিট অথবা ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই, ওয়ালেট, কিউআর কোড ভিত্তিক পেমেন্ট করা যাবে।

    প্রযুক্তির ব্যবহারে সুবিধা:
    এই অত্যাধুনিক ব্যবস্থায় কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহারের সুযোগ রয়েছে। সার্চ ফিচারে মাল্টি সিটি বুকিং এবং রাউন্ড ট্রিপ বুকিংয়ের সুবিধা থাকবে। ট্রেনের মতো এই কার্ডে রিজার্ভেশন ভিত্তিক আসন নির্বাচন এবং বুকিংয়ের সুবিধা পাওয়া যাবে। সম্পূর্ণ বা আংশিক টিকিট বাতিলের ক্ষেত্রে ভাড়ার টাকা ফেরত দেওয়া হবে।\

    আন্তর্জাতিক মানের পরিষেবা:
    ইউরোপের বহু শহরে একই কার্ডে সব গণপরিবহণে চড়া যায়। কলকাতাতেও সেই ব্যবস্থা চালু হলে যাত্রীরা সমস্ত সরকারি গণপরিবহনের জন্য বার বার টিকিট কাটার সমস্যা থেকে রেহাই পাবেন। মিটবে খুচরোর সমস্যাও। একইসঙ্গে অভিন্ন কার্ড চালু হলে গণপরিবহনে টিকিট ফাঁকি দিয়ে যাতায়াতের প্রবণতা আটকানো যাবে বলে পরিবহণ কর্তাদের একাংশ মনে করছেন।

     
  • Link to this news (আজ তক)