• দিঘা, পুরীর সাগর পাড়ের জলে মিশছে প্রাণঘাতী উপাদান! বিজ্ঞানীদের আশঙ্কা ঘিরে তোলপাড়...
    আজকাল | ০৬ আগস্ট ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: ছুটিতে বেড়াতে গিয়ে অজান্তেই বিপদ ডেকে আনছেন পর্যটকরা! সমুদ্র সৈকত জুড়ে শুধুই মাইক্রো প্লাস্টিক! সাগর পাড়ের এই দশা দেখে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানী এবং পরিবেশবিদরা।

    সম্প্রতি কেন্দ্রের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড বাংলার দিঘা এবং ওড়িশার পুরীর সমুদ্র সৈকতে গবেষণা চালিয়ে কোটি কোটি মাইক্রো প্লাস্টিকের হদিশ পান। অদূর ভবিষ্যতে শুধুমাত্র সামুদ্রিক প্রাণীই নয়, পর্যটকদের উপরেও ভয়াবহ প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

    গবেষকরা জানিয়েছেন, দিঘায় প্রতি লিটার সমুদ্রের জলে ৫.৩ মাইক্রো প্ল্যাস্টিক পদার্থ পাওয়া গিয়েছে। পুরীতে প্রতি লিটার সমুদ্রের জলে ৬.৪ মাইক্রো প্লাস্টিক রয়েছে। দিঘায় প্রতি কেজি পলিতে ১৭৩.৪ মাইক্রো প্লাস্টিক, পুরীতে ১৯০.৪ মাইক্রো প্লাস্টিকের হদিশ পাওয়া গিয়েছে। এই দুই জনপ্রিয় পর্যটন কেন্দ্রে প্লাস্টিক দূষণ যে বড় আকার ধারণ করেছে, তার ইঙ্গিত স্পষ্ট।

    পলিথিন ব্যাগ, প্ল্যাস্টিকের বোতল, সিগারেটের বাট, সিন্থেটিক ফ্রেব্রিক, গাড়ির টায়ার, মাছ ধরার নেট থেকে মাইক্রো প্লাস্টিক ছড়িয়ে পড়ে সাগর পাড়ে। কখনও কখনও সামুদ্রিক প্রাণীরাও সেগুলো খেয়ে ফেলে। খাবারের মাধ্যমে এগুলো মানবদেহে প্রবেশ করলে ব্যাপক ক্ষতিগ্রস্ত হতে পারেন যে কেউ।
  • Link to this news (আজকাল)