• হাসিনার পদত্যাগের পরেই ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফ-এর উচ্চ সতর্কতা জারি
    দৈনিক স্টেটসম্যান | ০৬ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পরেই ভারত-বাংলাদেশ সীমান্তে কড়া সতর্কতা জারি করেছে বিএসএফ। প্রায় ৪ হাজার ৯৬ কিমি জুড়ে রয়েছে ভারত-বাংলাদেশ সীমান্ত। সোমবার বিএসএফ-এর ডিজি দলজিৎ সিং চৌধুরী এবং সিনিয়র কমান্ডার কলকাতায় উড়ে আসেন। তাঁরা শহরে নেমেই সীমান্তের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন। এদিন এই কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর শীর্ষ কর্তারা দ্রুত সমস্ত ফিল্ড কমান্ডারদের মাঠে নামতে নির্দেশ দিয়েছেন। এবং সমস্ত বাহিনীকে সীমান্তে মোতায়েনের নির্দেশ দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিএসএফ-এর একটি সূত্র থেকে এই খবর পাওয়া গিয়েছে।

    প্রসঙ্গত প্রায় একমাস ধরে প্রতিবেশী দেশে চলছিল চরম অস্থিরতা। বাংলাদেশে ছাত্র আন্দোলনের জেরে ক্রমবর্ধমান হিংসার ঘটনায় প্রচুর মানুষের মৃত্যুর ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিলেন হাসিনা। স্বাভাবিকভাবে এখন প্রতিবেশী দেশে সামরিক শাসন জারি হয়েছে। হাসিনা পদত্যাগের পর ক্ষমতা গ্রহণ করেছেন সেনাপ্রধান। যদিও প্রধানমন্ত্রীর পদত্যাগের ২৮ ঘন্টার মধ্যে নতুন তত্ত্বাবধায়ক সরকার গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। তবে পরবর্তী সরকার গঠন না হওয়ার পর্যন্ত সেনাপ্রধানের নেতৃত্বেই দেশ চলবে। এরকম পরিস্থিতিতে সীমান্তে স্বাভাবিকভাবে উত্তেজনা সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    বাংলাদেশে প্রতিবাদীদের হাত থেকে বাঁচতে সরকারপন্থীরা ভারতে আশ্রয় নেওয়ার চেষ্টা করতে পারে। এছাড়া সেদেশে বেড়ে ওঠা বিভিন্ন মৌলবাদীদের ইন্ধনে ভারতে ঢুকে নাশকতা চালানোরও আশঙ্কা রয়েছে। পাশাপাশি বাংলাদেশের এই আন্দোলনের জেরে সংখ্যালঘু হিন্দুদের মধ্যেও আতঙ্ক তৈরি হয়েছে। অনেকেই নিরাপদ আশ্রয়ের খোঁজে ভারতে প্রবেশ করতে পারেন। সূত্রের খবর, সেজন্য সামগ্রিক বিষয় নিয়ন্ত্রণে রাখার জন্য সীমান্তে কড়া নজরদারি চালাবে বিএসএফ।

    জানা গিয়েছে, গত কয়েক সপ্তাহ ধরে বাংলাদেশে প্রতিবাদ আন্দোলনের জেরে উত্তপ্ত পরিস্থিতির কারণে সীমান্ত রক্ষী বাহিনীর জওয়ানদের সমস্ত ছুটি বাতিল করা হয়েছে। তাঁদের সীমান্তে মোতায়েন করে ২৪ ঘন্টা কড়া প্রহরায় রাখা হয়েছে। আর এখন সেটাকে আরও কঠোর করা হল। তাঁদেরকে যেকোনও পরিস্থিতির জন্য তৈরি থাকতে বলা হয়েছে।

    উল্লেখ্য, বাংলাদেশকে বেষ্টন করে আছে ভারতের পাঁচটি রাজ্য। এই রাজ্যগুলিতে ভারতীয় নিরাপত্তা বাহিনী ছড়িয়ে রয়েছে। যার মধ্যে পশ্চিমবঙ্গে প্রায় ২ হাজার ২১৭ কিলোমিটার জুড়ে বাংলাদেশ সীমান্ত রয়েছে। এছাড়া ত্রিপুরার ৮৫৬ কিলোমিটার, মেঘালয়ের ৪৪৩ কিলোমিটার, অসমের ২৬২ কিলোমিটার এবং মিজোরামের আরও ৩১৮ কিলোমিটার বিস্তৃত রয়েছে ভারত-বাংলাদেশ সীমান্ত।

    এদিকে বিভিন্ন সংবাদ সংস্থার পক্ষ থেকে জানা গিয়েছে, সোমবার হাসিনা পদত্যাগের পরেই বিশেষ বিমানে দেশ ছেড়েছেন। তাঁর সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের জেরে গত দুই দিনে ১০৬ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে। অনেকের দাবি, দেশ ছাড়ার পর দিল্লিতে আশ্রয় নিয়েছেন হাসিনা। তবে দিল্লির তরফে বিষয়টি এখনও নিশ্চিত করা হয়নি।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)