• বাংলাদেশ সীমান্তে বাড়ছে বিএসএফ জওয়ানের সংখ্যা
    বর্তমান | ০৬ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: ওপার বাংলায় অগ্নিগর্ভ পরিস্থিতি। পদত্যাগ করে দেশ ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই পরিস্থিতিতে ভারতের নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়, সেদিকে বিশেষ গুরত্ব দিয়েছে বিএসএফ। হাই এলার্ট জারির পাশাপাশি ভারত-বাংলাদেশ সীমান্তে বাড়ানো হচ্ছে বিএসএফ জওয়ানদের সংখ্যাও। স্থল ও জল সীমান্তে নজরদারি বাড়ানো হয়েছে। দিল্লি থেকে কলকাতায় এসে সোমবারই বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের দপ্তরে বৈঠক করেন বিএসএফের ডিরেক্টর জেনারেল (ডিজি) দলজিৎ সিং চৌধুরী।

    পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ভারত-বাংলাদেশ যাতায়াত হয়। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, সেখানে নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে। পশ্চিমবঙ্গ, অসম, ত্রিপুরা, মেঘালয় ও মিজোরাম—এই পাঁচ রাজ্যের উপর দিয়ে গিয়েছে ভারত-বাংলাদেশের ৪ হাজার ৯৬ কিলোমিটারের দীর্ঘ সীমান্ত। তার মধ্যে ৭৭ শতাংশ স্থল সীমান্ত এবং ২৩ শতাংশ জল সীমান্ত। স্থল সীমান্তের বহু এলাকায় কোনও কাঁটাতার নেই। সেসব এলাকায় বাড়তি নজরদারি শুরু হয়েছে। 

    গত ৩ আগস্ট দলজিৎ সিং চৌধুরী (ডিজি এসএসবি) ডিজি বিএসএফের অতিরিক্ত দায়িত্ব গ্রহণ করেন। পশ্চিমবঙ্গের ভারত-বাংলাদেশ সীমান্তে তাঁর প্রথম সরকারি সফর। এদিন তিনি সুন্দরবনে জল সীমান্ত পরিদর্শন করেন। সেখানকার অপারেশনাল প্রস্তুতি খতিয়ে দেখেন তিনি। তারপর এদিনই তিনি পদস্থ আধিকারিকদের নিয়ে কলকাতায় একটি বৈঠক করেন। সেখানে বাংলাদেশের অগ্নিগর্ভ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। তারপরই ভারত-বাংলাদেশ সীমান্তে হাই অ্যালার্ট জারি করা হয়। সীমান্তে মোতায়েন বিএসএফ জওয়ানদের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত হয়। জরুরি ভিত্তিতে এদিনই জওয়ানদের সংখ্যা বৃদ্ধি শুরুও হয়ে গিয়েছে।

    দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের কোচবিহার থেকে মালদহ পর্যন্ত প্রতিটি জেলার সীমান্তই থমথমে। কাঁটাতারের বেড়ার ওপারে থাকা ভারতীয় গ্রামের বাসিন্দারা আতঙ্কিত। সেখানে টহল দিচ্ছে বিএসএফ। বেড়ার ওপারের জমিতে চাষাবাদও ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা। ইতিমধ্যে সিল করা হয়েছে সীমান্ত। সোমবার জলপাইগুড়ির ফুলবাড়ি সীমান্ত দিয়ে চিকিৎসার জন্য এপারে আসেন কয়েকজন বাংলাদেশি নাগরিক। কয়েকজন চিকিৎসা সেরে ফিরেও যান। বাংলাদেশে বিয়ের অনুষ্ঠানেও যোগ দিতে যান কয়েকজন ভারতীয়। রাজ্য পুলিসের আইজি (উত্তরবঙ্গ) রাজেশ যাদব বলেন, বাংলাদেশের পরিস্থিতি নিয়ে সীমান্তবর্তী প্রতিটি থানার পুলিসকর্মীদের সতর্ক করা হয়েছে। বিএসএফের সঙ্গে কথা হয়েছে। সীমান্ত সংলগ্ন এলাকার আইনশৃঙ্খলা স্বাভাবিক রয়েছে।
  • Link to this news (বর্তমান)