• রোজভ্যালির টাকা দেওয়ায় ছাড়পত্র, পুজোর আগেই উপকৃত লক্ষাধিক
    বর্তমান | ০৬ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড সংস্থা রোজভ্যালির প্রতারিত আমানতকারীদের জন্য সুখবর! পুজোর আগেই তাঁদের টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু হয়ে যাবে। রোজভ্যালি গ্রুপের ১৪টি ফিক্সড ডিপোজিট আগেই বাজেয়াপ্ত করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই ডিপোজিটের ১২ কোটি টাকা থেকে প্রথম দফায় প্রতারিত আমানতকারীদের টাকা ফিরিয়ে দেওয়া হবে বলে জানা গিয়েছে। যাঁদের আমানতের পরিমাণ ২০০ টাকা থেকে ১০ হাজারের মধ্যে, প্রথম পর্বে অর্থাৎ পুজোর আগেই তাঁদের অর্থ ফেরানোর প্রক্রিয়া শুরু হয়ে যাবে। উৎসবের মরশুমে বেশ কয়েক লক্ষ মানুষ এর ফলে উপকৃত হবেন বলে জানা যাচ্ছে। 

    রোজভ্যালিতে প্রতারিত আমানতকারীর সংখ্যা প্রায় ৬০ লক্ষ। তাঁদের মোট আমানতের অঙ্ক প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা। পশ্চিমবঙ্গের গণ্ডি ছাড়িয়ে ভিন রাজ্যেও এই চিটফান্ড সংস্থার শাখা গজিয়ে উঠেছিল। প্রতারিতদের টাকা ফেরাতে প্রাক্তন বিচারপতি দিলীপ শেঠের নেতৃত্বে একটি এক সদস্যের কমিশন গড়ে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই কমিশনের তত্ত্বাবধানে একটি ‘অ্যাসেট ডিসপোজাল কমিটি’(এডিসি) তৈরি হয়। একটি ওয়েবসাইট (www.rosevalleyadc.com) মারফত টাকা ফেরতের আবেদন গ্রহণ করা শুরুও হয়ে গিয়েছে। এর মধ্যে গত ২৪ জুলাই বিশেষ পিএমএলএ আদালত নির্দেশ দেয়, ইডির সিজ করা রোজভ্যালির ১৪টি ফিক্সড ডিপোজিট বাবদ ১২ কোটি টাকা এডিসি-কে হস্তান্তর করতে হবে। সেই নির্দেশমতো এডিসিতে ওই টাকা জমা পড়লেই যাবতীয় প্রক্রিয়া শুরু হবে বলে জানা যাচ্ছে। এডিসির সদস্য তথা আইনজীবী শুভাশিস চক্রবর্তী বলেন, ‘এডিসির অ্যাকাউন্ট ইতিমধ্যে তৈরি হয়ে গিয়েছে। ইডি ওই টাকা অ্যাকাউন্টে জমা করলেই আমরা টাকা ফেরতের একটি স্কিম তৈরি করব। তারপর স্কিমটি হাইকোর্ট অনুমোদন করলেই টাকা ফেরানোর কাজ শুরু হবে। আশা করছি, যাঁদের কম অঙ্কের আমানত (২০০ টাকা থেকে ১০ হাজারের মধ্যে) রয়েছে, তাঁরা পুজোর আগেই কিছু কিছু করে টাকা ফেরত পেতে শুরু করবেন।’

    শুধু এই ১২ কোটিই নয়, জানা গিয়েছে, রোজভ্যালির সম্পত্তি বিক্রি করে ইতিমধ্যে ২১০০ কোটি টাকা পাওয়া গিয়েছে। এর মধ্যে ৮০০ কোটি নগদ জমা রয়েছে ইডির কাছেই। পাশাপাশি, বর্তমানে রোজভ্যালির যে কোম্পানিগুলি চালু রয়েছে, তার লভ্যাংশের অর্থও নিয়মিত জমা পড়ছে ইডির কাছে। আইনি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর একবার টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হলে তা ধারাবাহিকভাবে চলবে বলেই জানা গিয়েছে।
  • Link to this news (বর্তমান)