• আমতা ২ ব্লক: খাল ও নদীতে জলস্তর বেড়ে যাওয়ায় ফেরি পরিষেবা বন্ধ, দ্বীপাঞ্চলে ক্ষোভ
    বর্তমান | ০৬ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, উলুবেড়িয়া: ডিভিসি জল ছাড়ায় দামোদর, মুন্ডেশ্বরী ও হুড়হুড়িয়া খালে জলস্তর বৃদ্ধি পেয়েছে। সেকারণে রবিবার রাতে হাওড়া জেলা প্রশাসন নৌকা চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। যদিও সেই নির্দেশের পরেও নৌকায় চেপে হাওড়ার ভাটোরা থেকে নদী পেরিয়ে অনেকেই এপারে কাজ করতে আসেন। কিন্তু ফিরতে না পারায় সোমবার দুপুরে আমতা ২ নম্বর ব্লকের আজানগাছি বাজারে রাস্তা অবরোধ করেন তাঁরা। এদিন রাস্তায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখান বাসিন্দারা। প্রায় ঘণ্টাখানেক বিক্ষোভ চলার পর পুলিস গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে টাকীপাড়া আজানগাছি ঘাট দিয়ে নদী পেরিয়ে দীপাঞ্চলের বেশ কয়েকজন বাসিন্দা আজানগাছি এলেও পরে বাড়ি ফেরার সময় তাঁরা জানতে পারেন প্রশাসনের পক্ষ থেকে নৌকা চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, সোমবারের পাশাপাশি মঙ্গলবারও নৌকা বন্ধ থাকবে বলে প্রশাসন জানিয়ে দিয়েছে। বাড়ি ফেরার বিকল্প কোনও ব্যবস্থা না থাকায় তাঁরা পথ অবরোধ করে বিক্ষোভ দেখাতে থাকেন। দ্বীপাঞ্চলের বাসিন্দাদের অভিযোগ, নৌকায় চেপে নদী পেরিয়ে এপারে এলেও ফেরার পথে নৌকা বন্ধ হয়ে যাওয়ায় তাঁরা বাড়ি ফিরতে পারেননি। তাঁদের পরিবারের লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। প্রশাসনের নির্দেশ থাকা সত্ত্বেও সকালের দিকে কেন নৌকা চালানো হল, তা নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। নৌকা চালানো নিয়ে ঘাটের দায়িত্বে থাকা কাশমলি গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান সাবির আলি বলেন, নদীর ওপারে থাকা এক রোগীকে আনতে নৌকা পাঠানো হয়। সেই নৌকায় কয়েকজন লোক জোর করে উঠে পড়েন। রোগীকে এপারে নিয়ে আসার পর প্রশাসনের নির্দেশেই নৌকা চালানো বন্ধ করে দেওয়া হয়।

    অন্যদিকে, দ্বীপাঞ্চলের মানুষের অসুবিধার কথা মাথায় রেখে সোমবার বিকেল থেকে কুলিয়াঘাট থেকে লঞ্চ পরিষেবা চালু করে প্রশাসন। আমতার বিধায়ক সুকান্ত পাল বলেন, যেহেতু বন্যা হয়নি এবং যাতায়াতে সমস্যা হচ্ছে, সেকারণে দ্বীপাঞ্চলের মানুষজন ফেরি চালুর দাবি জানাচ্ছিলেন। তাই লঞ্চ চালু করা হয়েছে।
  • Link to this news (বর্তমান)