• নিম্নচাপ ও মৌসুমী অক্ষরেখার জোড়া প্রভাব, আজ থেকে বাড়বে বৃষ্টি; কোন জেলায় কী সতর্কতা?
    আজ তক | ০৬ আগস্ট ২০২৪
  • চলতি সপ্তাহেও বৃষ্টির হাত থেকে রেহাই পাবে না বঙ্গবাসী। উত্তর থেকে দক্ষিণ, দুই বঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। নিম্নচাপ আছে। রয়েছে মৌসুমী অক্ষরেখা। সেই দুটির প্রভাবে আগামী কয়েকদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় ভারী বৃষ্টি চলবে। সেইকারণে সতর্কতাও জারি করা হয়েছে। আগামী কয়েকদিন কোন কোন জেলায় কেমন থাকবে আবহাওয়া, চলুন সেই আপডেট জেনে নেওয়া যাক।

    হাওয়া অফিস কী বলছে?
    বিহার থেকে পশ্চিমবঙ্গের ওপর হয়ে অসম পর্যন্ত সক্রিয় রয়েছে মৌসুমী অক্ষরেখা। এই কারণে  বিহার, ঝাড়খন্ড, ওড়িশা অসমের পাশাপাশি বেশকিছু রাজ্যে প্রবল বৃষ্টির সতর্কতা জারি করেছে  মৌসম ভবন। এই সক্রিয় মৌসুমী রেখার প্রভাব পড়বে বাংলার ওপরও। সেই কারণে উত্তর থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অর্থাৎ সুস্পষ্ট নিম্নচাপ এবং মৌসুমী অক্ষরেখার প্রভাবে আপাতত কয়েকদিন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে কিছুটা বেশি বৃষ্টি হবে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলা এবং দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টি হতে পারে। 

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে জেলায় জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে।কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলায় আকাশ সকাল থেকেই মেঘলা থাকবে। দক্ষিণবঙ্গের আবহাওয়ার  পূর্বাভাস অনুযায়ী, আগামী সাতদিন সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজ  ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান। সঙ্গে সবকটি জেলাতেই বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। বুধবারের জন্য একমাত্র পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওয়া অফিস, দক্ষিণবঙ্গের জন্য কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সঙ্গে সর্বত্র বজ্রপাতের সতর্কবার্তা জারি করেছে।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    হাওয়া অফিস বলছে, আগামী সাতদিন উত্তরের সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার ও বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়। এদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি  হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙের একটি বা দুটি জায়গায়। সেজন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। তাছাড়া কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। ওই তিনটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বুধবার এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গের পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে। সেজন্য ওই পাঁচটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গের বাকি তিনটি জেলা উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় কোনও সতর্কতা জারি করা হয়নি। 

    কলকাতার আবহাওয়া
    গোটা রাজ্যেই বৃষ্টি চলছে। ব্যতিক্রমী নয় কলকাতাও। আগামী কয়েকদিন কলকাতা এবং পার্শ্ববর্তী জেলাগুলিতে মেঘলা আকাশ থাকতে পারে। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।  আজ  থেকে বৃহস্পতিবার পর্যন্ত বাড়বে বৃষ্টিপাতের পরিমাণ। এই সময় তাপমাত্রা একধাক্কায় বেশ কিছুটা কমতে পারে। তবে আপেক্ষিক আর্দ্রতার জন্য অস্বস্তি বাড়বে। হাওয়া অফিস বলছে, মঙ্গলবার শহরে মেঘলা আকাশ এবং মাঝে মধ্যে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কলকাতার  সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১  ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।
  • Link to this news (আজ তক)