• রাজ্যের সব জেলার প্রশাসনিক শীর্ষকর্তাদের বিশেষ নির্দেশ দিল নবান্ন
    দৈনিক স্টেটসম্যান | ০৬ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশে ছাত্র আন্দোলনে গদিচ্যুত শেখ হাসিনা, ছেড়েছেন দেশ। পড়শি দেশের পরিস্থিতির উপর নজর রাখছে পশ্চিমবঙ্গের সরকার। সূত্রের খবর, ইতিমধ্যে নবান্ন থেকে রাজ্যের জেলাগুলির প্রশাসনিক শীর্ষকর্তাদের সতর্ক থাকার নির্দেশ গিয়েছে। সীমান্ত লাগোয়া এলাকাগুলিতে বাড়তি নজরদারি চালানোর কথাও বলা হয়েছে।

    প্রথমে কোটা সংস্কার আন্দোলন, এর পর হাসিনার সরকারের অপসারণের দাবিতে জনরোষ। সোমবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘মার্চ টু ঢাকা’ নতুন মাত্রা নেয়। রাজধানী তো বটেই বাংলাদেশের প্রান্তিক এলাকাগুলিতেও রাস্তার দখল নিয়েছিলেন আন্দোলনকারীরা। ঘরে-বাইরে প্রবল চাপের মুখে পদত্যাগ করতে বাধ্য হন শেখ হাসিনা। বোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে কার্যত পালিয়ে বাঁচেন। হাসিনা দেশ ছাড়তেই বাংলাদেশের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ‘গণভবন’ ঢুকে পড়েন হাজার হাজার মানুষ। জনরোষে ভাঙা পড়ে শেখ মুজিবর রহমানের মূর্তিও। খবর অনুযায়ী, হামলা চলেছে সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর বাড়িতেও। বিষয়ের উপর নজর রাখছে নবান্ন। সূত্রের খবর, রাজ্যের সব জেলার পুলিশ সুপার ও কমিশনারদের বিশেষ বার্তা দেওয়া হয়েছে। সকলকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে নবান্ন। বিশেষত সীমান্ত এলাকায় বাড়তি নজর দেওয়ার কথাও বলা হয়েছে।

    মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা তো বিস্তারিত জানি না। তাই বাংলায় সবাইকে শান্ত থাকতে বলব। কেউ যেন উত্তেজনা না ছডান, প্ররোচনায় পা না দেন।’’ এ বিষয়ে কেন্দ্রীয় সরকারের লাইন মেনেই রাজ্য সরকার চলবে বলেও জানান তিনি।

    অপরদিকে, বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে ভারত-বাংলাদেশ সীমান্তে ‘হাই অ্যালার্ট’ জারি করেছে সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-ও। সোমবার বিকেলে বিএসএফের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর। পরিস্থিতির গুরুত্ব বিচার করে ইতিমধ্যে কলকাতায় এসে পৌঁছেছেন বিএসএফের ডিজি।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)