• বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে, উত্তরে জারি কমলা সতর্কতা
    প্রতিদিন | ০৬ আগস্ট ২০২৪
  • নিরুফা খাতুন: সক্রিয় মৌসুমী অক্ষরেখার জেরে ফের বাংলায় দুর্যোগের সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই প্রবল বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি থেকে এখনই রেহাই নেই উত্তরবঙ্গবাসীর। পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

    আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, মৌসুমী অক্ষরেখা ওড়িশা থেকে ফের বাংলায় বিস্তৃত। এই অক্ষরেখা নিম্নচাপের মধ্যে দিয়ে উত্তর-পূর্ব রাজস্থান হয়ে জামশেদপুর থেকে কাঁথির উপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রাজস্থান থেকে নিম্নচাপের উপর দিয়ে ওড়িশা পর্যন্ত বিস্তৃত। অসমের উপর রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। মৌসুমী অক্ষরেখার প্রভাবে বৃষ্টি চলবে উত্তর ও দক্ষিণবঙ্গে। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম বর্ধমান এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বুধবার ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাতে হালকা বৃষ্টির সম্ভাবনা। শনি ও রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

    উত্তরবঙ্গে হতে পারে ভারী বৃষ্টি। হাওয়া অফিসের তরফে কমলা সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং জেলায় অতি ভারী বৃষ্টির সম্ভাবনা। আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর। বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির পূর্বাভাস। বাকি তিন জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাংলা ছাড়াও হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, অরুণাচল প্রদেশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
  • Link to this news (প্রতিদিন)