• ইতিহাসে এই প্রথম! রাজ্যের ৪ পর্বতারোহী জয় করলেন আজারবাইজানের দুই শৃঙ্গ...
    ২৪ ঘন্টা | ০৭ আগস্ট ২০২৪
  • দেবব্রত ঘোষ: বিদেশে দুটি শৃঙ্গ জয় করলেন রাজ্যের চারজন পর্বতারোহী। ককেশাস পর্বতমালার আজারবাইজানের দুটি শৃঙ্গ মাউন্ট শাহাদাগ (১৪,০০২ ফুট) ও মাউন্ট বাজারদুজু (১৪,৬৫২) অভিযান করে দুটি শৃঙ্গে আরোহণ করেন তাঁরা।

    সম্ভবত এই প্রথম কোনো ভারতীয় অভিযাত্রী দল এই দুটি শৃঙ্গ জয় করল। পর্বতারোহীরা গত ২ অগস্ট আজারবাইজানের রাজধানী বাকু থেকে প্রায় আড়াইশো কিলোমিটার দূরে খিলানিগ গ্রামে পৌঁছন। সেখান থেকে অভিযাত্রী দলের চারজন সদস্য দেবাশীষ বিশ্বাস, মলয় মুখার্জী, কিরণ পাত্র ও অভিজিৎ রায় শাহাদাগ শৃঙ্গ জয়ের লক্ষ্যে ৩ অগস্ট রাত তিনটায় রওনা দেন। সকাল এগারোটা নাগাদ তাঁরা শৃঙ্গ আরোহণ করেন।

    এর পরের লক্ষ্য ছিল আজারবাইজানের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট বাজারদুজু। গত ৫ অগস্ট ভোররাতে রওনা দিয়ে সকাল নটা নাগাদ পৌঁছে যান বাজারদুজুর শীর্ষে। অভিযাত্রী দলের সদস্য দেবাশীষ বিশ্বাস জানান, ইচ্ছে ছিল বাজারদুজুর পাশের শৃঙ্গ মাউন্ট জাফর আরোহণের। কিন্তু অতি সম্প্রতি সেই শৃঙ্গের মাথায় রাখা ফলক চুরি হয়ে যাওয়ার কারণে কাউকেই জাফর আরোহণ করতে দেওয়া হচ্ছে না। তাই পরিকল্পনা বাতিল করে ফিরে আসতে হল আমাদের। তাই তিনটে শৃঙ্গ জয়ের আক্ষেপ থেকেই গেল।

    পর্বতারোহীর সদাই দূরের জন্য আকাঙ্ক্ষা থাকে। তাঁদের মনের ভিতরে থাকে এই সুদূরের তিয়াশা। সেই টান থেকেই তাঁরা বিশ্বের নানা দিকে ছুটে বেড়ান। আরোহণ করেন বিভিন্ন শৃঙ্গ। যা সাধারণ মানুষের কাছে মরণপণ, তা তাঁদের কাছে ভ্রমণ। তবে অভিযানের সব ধরনের ঝুঁকিই থাকে এতে। খুবই কঠিন একটা কাজ। কিন্তু বিশ্ব জুড়ে পর্বতারোহীরা এই কঠিন কাজটিই যুগে-যুগে করে চলেছেন। 

  • Link to this news (২৪ ঘন্টা)