• মুমূর্ষু রোগীকে সাহায্যের হাত বিএসএফের, বিনা বাধায় ভারতে ঢুকল বাংলাদেশি পরিবার
    প্রতিদিন | ০৭ আগস্ট ২০২৪
  • সঞ্জিত ঘোষ, নদিয়া: বাড়িতে মুমূর্ষু রোগী। জীবনের সঙ্গে পাঞ্জা লড়ছেন তিনি। উন্নত চিকিৎসার প্রয়োজন। আসতে হবে বাংলাদেশ থেকে ভারতে। কিন্তু বিমান পরিষেবা অনিয়মিত। ভরসা কেবল বর্ডার। পশ্চিমবঙ্গের সঙ্গে ভাগ করা দীর্ঘ বর্ডারে কড়া পাহাড়া রয়েছে বিএসএফের। প্রায় কাউকে যেতে-আসতে দেওয়া হচ্ছে না। তবে চিকিৎসা করাতেই হবে। বুক ঠুকে অ্যাম্বুলেন্স ভাড়া করে বাবাকে নিয়ে বেরিয়ে পড়েন ছেলে। চলে আসেন বাংলাদেশ-ভারত গেদে সীমান্তে।

    সব কিছু শুনে ও কাগজপত্র দেখার পর সাহায্যের হাত বাড়িয়ে দেয় বিএসএফ। রোগীকে আরও উন্নততর চিকিৎসার জন্য বেঙ্গালুরুর উদ্দেশ্যে পাঠানো হয়েছে। এই জঠিল পরিস্থিতির মধ্যেও মানবিকতার দৃষ্টান্ত স্থাপন করল বিএসএফ।

    কোটা আন্দোলন রূপ বদলে হাসিনা হটাও আন্দোলন পরিণত হয়। চাপে পড়ে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন শেখ হাসিনা। সেনা শাসন জারি রয়েছে বাংলাদেশে। ও পার বাংলার অগ্নিগর্ভ পরিস্থিতির আঁচ পড়েছে পশ্চিমবঙ্গেও। কড়া হয়েছে সীমান্ত রক্ষী বাহিনী। বাংলাদেশ থেকে কেউ অনুপ্রবেশ না করতে পারে সেই দিকে রয়েছে কড়া নজর। এই আবহে মানবিক রূপ দেখাল বিএসএফ। 

    রোগীর ছেলে বলেন, “বাংলাদেশের অশান্ত পরিস্থিতির মধ্যে অনেক কষ্ট করে বাবাকে ভারতে নিয়ে এসেছি চিকিৎসার জন্য। বিএসএফ সর্বতোভাবে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে।” এমন জটিল রাজনৈতিক-সামাজিক পরিস্থিতির মধ্যেও বিএসএফের এই উদ্যোগ সম্প্রতির বার্তা দিচ্ছে।
  • Link to this news (প্রতিদিন)