• কালনায় বৃষ্টি ও জলস্ফীতিতে ক্ষতি নিয়ে পর্যালোচনা বৈঠকে মন্ত্রী
    বর্তমান | ০৭ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, কালনা: টানা বৃষ্টি ও ভাগীরথী সহ বিভিন্ন নদনদীর জল বেড়ে যাওয়ায় মঙ্গলবার কালনা-১ বিডিও অফিসে পর্যালোচনা বৈঠক করলেন মন্ত্রী স্বপন দেবনাথ। সেখানে বিডিও সুপ্রতীক সাহা, ব্লক কৃষি আধিকারিক শুভেন্দু মণ্ডল, পঞ্চায়েত সমিতির সভাপতি শ্রাবণী পাল সহ কর্মাধ্যক্ষরা উপস্থিত ছিলেন। এছাড়া, এদিন সুলতানপুর পঞ্চায়েতের উন্নয়নে গতি আনতে স্বপনবাবু জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করেন।

    এদিন ব্লকের প্লাবিত জনবসতি, কৃষিখেতের কী অবস্থা-তা আধিকারিকদের কাছে জানতে চান মন্ত্রী। আধিকারিকরা জানান, ব্লকে আটহাজার হেক্টর কৃষিজমিতে ধানচাষ হয়েছে। এর মধ্যে পাঁচ হাজার হেক্টর জমির ধান জলের তলায়। তবে দু’একদিন না গেলে ক্ষয়ক্ষতির পরিমাণ সঠিকভাবে বলা যাবে না। বিপর্যয় মোকাবিলা দপ্তরের তরফে ব্লকের হাটকালনা, খরিনান, মুক্তারপুর এলাকায় ত্রাণশিবিরে বেশকিছু পরিবারকে আশ্রয় দেওয়া হয়েছে। তাঁদের খাওয়াদাওয়ার ব্যবস্থাও করা হয়েছে।

    নান্দাই অঞ্চলের ঘুঘুডাঙা খরিনান, ধাত্রীগ্রামের উদয়গঞ্জ প্রভৃতি প্লাবিত এলাকায় আসা-যাওয়ার জন্য নৌকা দেওয়া হয়েছে। ব্লকে ২৬৬টি বাড়ি আংশিক ও ১৩টি বাড়ি সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতির উপর নজর রয়েছে বলে আধিকারিকরা জানান।

    স্বপনবাবু বলেন, টানা বৃষ্টি ও নদীর জল বেড়ে যাওয়ায় বহু চাষের জমি ও জনবসতি এলাকা প্লাবিত হয়েছে। বেশ কয়েকটি গ্রামে খরি ও গুরজুয়ানি, বেহুলা নদীর জলস্তর বৃদ্ধি পাওয়ায় অস্থায়ী সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে। সেসব জায়গায় নৌকায় পারাপারের ব্যবস্থা করা হয়েছে। জনপ্রতিনিধি ও ব্লক প্রশাসনকে পরিস্থিতির উপর নজর রাখতে বলা হয়েছে। বেশকিছু পুকুরের মাছ ভেসে যাওয়ায় মৎস্যচাষিরা ক্ষতির মুখে পড়েছেন। সেদিকটাও দেখা হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধান, আলু, পেঁয়াজের সঙ্গে এবার পাটচাষ বীমার আওতায় এনেছেন। ব্লকে বেশকিছু পাট চাষির পাট জাঁক দেওয়ার সময় ভেসে গিয়েছে। আমরা সেদিকটাও দেখছি।
  • Link to this news (বর্তমান)