• আলুর মরশুমে সারের কালোবাজারি আটকাতে বৈঠক সারল কৃষিদপ্তর
    বর্তমান | ০৭ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, ময়নাগুড়ি: আলুর মরশুম শুরু হতে চলেছে। প্রতিবছর আলুর মরশুমে ময়নাগুড়ি ব্লকে সারের কালোবাজারির অভিযোগ ওঠে। এবার এই কালোবাজারি রুখতে মরশুম শুরুর আগেই প্রশাসনের পক্ষ থেকে তৎপরতা শুরু হয়েছে। মঙ্গলবার ময়নাগুড়ি কৃষিদপ্তরে ব্লকের সার ব্যবসায়ীদের নিয়ে বৈঠক করা হয়। সেখানে উপস্থিত ছিলেন মহকুমা কৃষি আধিকারিক পাপিয়া ভট্টাচার্য, পঞ্চায়েত সমিতির সভাপতি কুমুদরঞ্জন রায় প্রমুখ। মূলত সারের কালোবাজারি কীভাবে রোখা যায়, তা নিয়েই এই বৈঠক বলে জানা গিয়েছে। 

    আলুর মরশুমে সব থেকে বেশি সার বিক্রি হয়। আর এ সময়ে কালোবাজারি অভিযোগ ওঠে। কৃষকদের কাছ থেকে কিছু অসাধু ব্যবসায়ী অতিরিক্ত দামে সার বিক্রয় করেন বলে অভিযোগ ওঠে। বিশেষ করে আলু চাষের জন্য প্রয়োজনীয় ইউরিয়া, ফসফেট ও পটাশ মিশ্রণযুক্ত সার বাজারে কৃষকদের কাছ থেকে চড়া দামে বিক্রয় করার অভিযোগ ওঠে। এমন সমস্যা যেন না হয় সেকারণেই সার ব্যবসায়ীদের নিয়ে বৈঠকের আয়োজন করা হয়েছিল মঙ্গলবার। 

    সার ব্যবসায়ী সমিতির জলপাইগুড়ি জেলা সম্পাদক সিদ্ধার্থ সরকার বলেন, আমাদের শপথ আমরা ন্যায্য মূল্যে সার বিক্রি করব। কালোবাজারির অভিযোগ ঠিক নয়। বেশি দামে হোলসেল মার্কেট থেকে সার আসে। সেই সার বিক্রি করতে গিয়ে সমস্যায় পড়েন খুচরা ব্যবসায়ীরা। সারের দাম বেশি নেওয়া হলে খুচরো ব্যবসায়ীদের উপর চাপ বেশি আসে। সেটাও প্রশাসনকে দেখতে হবে। 

    পঞ্চায়েত সমিতির সভাপতি বলেন, সারের দাম বেশি হলে কৃষিক্ষেত্রে প্রভাব পড়ে। কালোবাজারি যেন না হয় সেটা বলা হয়েছে। সতর্কও করা হয়েছে। কোনও ব্যবসায়ীর বিরুদ্ধে সারের দাম বেশি নেওয়া হলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। জলপাইগুড়ি মহকুমা কৃষি অধিকারী পাপিয়া ভট্টাচার্য বলেন, সার ব্যবসায়ীদের নিয়ে বৈঠক ছিল। সারের দাম যেন নিয়ন্ত্রণে থাকে তা নিয়েই বৈঠক তাঁদের জানিয়ে দেওয়া হয়েছে। এদিনের বৈঠকে অন্যদের মধ্যে ছিলেন কৃষি আধিকারিক মানসী বর্মন, আতমা প্রকল্পের চেয়ারম্যান বিমলেন্দু চৌধুরী সহ সার ব্যবসায়ীরা।  বৈঠকে হাজির সার ব্যবসায়ীরা।-নিজস্ব চিত্র 
  • Link to this news (বর্তমান)