• র‌্যাগিং রুখতে সিনিয়র-জুনিয়র ছাত্রীদের আলাদা রাখার নির্দেশ 
    বর্তমান | ০৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: র‍্যাগিং দমনে ইউজিসি-র নির্দেশে নড়েচড়ে বসল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। র‍্যাগিংয়ে রাশ টানতে এবার থেকে জুনিয়ার ও সিনিয়র ছাত্রীদের আলাদা ফ্লোরে, কিংবা আলাদা হস্টেলে রাখবে কর্তৃপক্ষ। এমনটাই নির্দেশ ইউজিসি-র। নতুন শিক্ষাবর্ষের প্রথম থেকেই ছাত্রীদের আলাদা রাখার ব্যবস্থা করা হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে ছাত্রদেরও পৃথক করে দেওয়া হবে। 

    গত সপ্তাহেই ক্যাম্পাসের রানিভবানী মহিলা হস্টেলে একছাত্রীকে র‍্যাগিংয়ের অভিযোগ উঠে। তারই রুমমেটের বিরুদ্ধে র‌্যাগিংয়ের অভিযোগ জানান দার্জিলিং পাহাড়ের ছাত্রীটি। সেই ঘটনায় শোরগোল পড়ে যায় বিশ্ববিদ্যালয়ের অন্দরে। ছাত্রীকে র‍্যাগিংয়ের ঘটনায় অভিযুক্ত একছাত্রীকে শোকজ করেন কর্তারা। বিষয়টি এখনও বোর্ড অব ডিসিপ্লিন রেসিডেন্সিতে বিচারাধীন। 

    মহিলা হস্টেলে ছাত্রী র‍্যাগিংয়ের বিষয়টি ইউজিসি-র কানেও পৌঁছয়। তারপরই সেখান থেকে এনবিইউ-র কাছে কড়া বার্তা এসেছে। র‍্যাগিংয়ের মত সামাজিকব্যাধি মুক্ত করতে উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কয়েকদিনে র‍্যাগিং বিষয়টিকে সামনে রেখেই প্রশাসনিকভবনে একাধিক বৈঠক হয়েছে। সেই বৈঠকগুলোতে ছাত্রছাত্রীদের প্রতিনিধি থেকে শুরু করে হস্টেল সুপার, মনিটরিং কমিটি, বোর্ড অব ডিসিপ্লিনের সদস্যরাও ছিলেন। 

    এই ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার দেবাশিস দত্ত বলেন, আগষ্ট মাসের শেষেই নতুন ছাত্র-ছাত্রীদের ভর্তি শুরু হবে। র‍্যাগিং রুখতে ইউজিসি-র গাইডলাইন মেনে সমস্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। নতুন শিক্ষাবর্ষ থেকে আমরা প্রথমে ছাত্রীদের পৃথক  রাখার উদ্যোগ নিয়েছি। প্রথম ও দ্বিতীয় সেমেস্টারের ছাত্রীদের একসঙ্গে, তৃতীয় এবং চতুর্থ সেমেস্টারের ছাত্রীদের একসঙ্গে রাখা হবে। ছাত্রদেরও একইভাবে রাখা হবে। তবে পর্যাপ্ত জায়গার ব্যবস্থা করেই আমরা ছাত্রদের সরিয়ে নেব। 
  • Link to this news (বর্তমান)