• পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা কাটাতে ফোরাম তৈরির উদ্যোগ গবেষকদের
    বর্তমান | ০৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থা দীর্ঘদিন ধরে চলছে। এরই মধ্যে এবার সরব হলেন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থার কথা জানিয়ে তাঁরা এবার উচ্চশিক্ষা দপ্তরের দ্বারস্থ হতে চলেছেন। এর জন্য তাঁরা একটি অরাজনৈতিক স্কলার ফোরাম তৈরির উদ্যোগ নিয়েছেন। তাঁদের অভিযোগ, দীর্ঘদিন ধরে বিশ্ববিদ্যালয়ের কোনও গ্রন্থাগার খুলছে না। যার ফলে তাঁদের পড়াশোনা করতে সমস্যা হচ্ছে। বর্তমানে রেজিস্ট্রার না থাকার কারণে আগামী মাসে স্কলারশিপের টাকা পাওয়ার ক্ষেত্রেও সমস্যা দেখা দেবে বলে তাঁরা মনে করেন। এই পরিস্থিতিতে সমস্ত কথা জানিয়ে উচ্চশিক্ষা দপ্তরকে একটি স্মারকলিপি দিতে চান। এই বিষয়ে মঙ্গলবার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিক সম্মেলন করেন তাঁরা। 

    গত সোমবারই বিশ্ববিদ্যালয়ের অশিক্ষক, শিক্ষক ও আধিকারিকরা বেতন না পেয়ে সরব হয়েছিলেন। যদিও এদিন তাঁদের বেতন হয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের অশিক্ষক কর্মীরা এখনও তাঁদের অবস্থান-বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের বহু কাজই ব্যাহত হচ্ছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার হিসেবে বর্তমানে কেউ না থাকায় সমস্যা দেখা দিয়েছে। কিন্তু এই সমস্ত বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কোনও বক্তব্য পাওয়া যায়নি। তাঁকে এসএমএস করেও কোনও উত্তর মেলেনি। 

    পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের গবেষক রাকেশ বিশ্বাস বলেন, বিশ্ববিদ্যালয়ের কর্মীরা কাজ করছেন না। ফলে গ্রন্থাগার বন্ধ। পড়াশোনার সমস্যা হচ্ছে। রেজিস্ট্রার না থাকার কারণে ইউজিসি স্কলারশিপের কাজেও সমস্যা দেখা দিচ্ছে। 

    আগামী মাসে স্কলারশিপের টাকা পাওয়া নিয়ে সন্দেহ দেখা দিচ্ছে। এই পরিস্থিতিতে আমরা একটি অরাজনৈতিক স্কলার ফোরাম গঠন করছি। বিশ্ববিদ্যালয়ের অচলাবস্থার কথা উচ্চতর কর্তৃপক্ষের জানা উচিত। তাই পুরো বিষয়টি আমরা উচ্চশিক্ষা দপ্তরকে জানাব বলে ঠিক করেছি। সারা বাংলা তৃণমূল শিক্ষাবন্ধু সমিতির সভাপতি জ্যোতির্ময় ভৌমিক বলেন, আমরা দীর্ঘদিন ধরে বিভিন্ন দাবিতে আন্দোলন চালাচ্ছি। কিন্তু কর্তৃপক্ষ সেদিকে নজরই দিচ্ছে না। ফলে আমাদের আন্দোলন চালিয়ে যেতে হচ্ছে। ফলে কিছু সমস্যা হচ্ছে। অধ্যাপকদের সংগঠন ওয়েবকুপার রাজ্য অ্যাসোসিয়েট সেক্রেটারি পিয়াল বসুরায় বলেন, এদিন অশিক্ষক কর্মীদের বেতন ঢুকতে শুরু করেছে। আমরাও শীঘ্রই পাব বলে আশা করছি। 
  • Link to this news (বর্তমান)