• ঘোষণা করেও ফুটপাত দখলমুক্ত অভিযানে নামতে পারল না জলপাইগুড়ি পুরসভা 
    বর্তমান | ০৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: ৬ আগস্ট থেকে শহরের ফুটপাত দখলমুক্ত অভিযান শুরুর কথা ঘোষণা করেছিল জলপাইগুড়ি পুরসভা। কিন্তু, ঘোষণামতো মঙ্গলবার সেই অভিযান শুরু করতে পারল না তারা। ঠিক কবে থেকে হকার চিহ্নিতকরণ ও ফুটপাত দখলমুক্ত অভিযান শুরু হবে, তাও নির্দিষ্ট করে বলতে পারছে না পুর কর্তৃপক্ষ। এনিয়ে শহরবাসীর মধ্যে ক্ষোভ ছড়িয়েছে।  জলপাইগুড়ি শহরের বিভিন্ন রাস্তায় ফুটপাত দখল করে ব্যবসা করছেন হকাররা। সকাল হলেই ডালা নিয়ে ফুটপাতে বসে পড়ছেন তাঁরা। ফলে ফুটপাত দিয়ে হাঁটার মতো পরিস্থিতি নেই। সবচেয়ে খারাপ অবস্থা শহরের ডিবিসি রোড, মার্চেন্ট রোড, দিনবাজার ও কদমতলা এলাকায়। বাসিন্দাদের বক্তব্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পর বিভিন্ন শহরে ফুটপাত দখলমুক্ত করতে অভিযান হয়েছে। এখনও চলছে। কিন্তু, জলপাইগুড়িতে তা এখনও শুরুই হয়নি। দিনক্ষণ ঘোষণা করেও অভিযানে নামতে পারছে না পুরসভা। এর পিছনে কি অন্য কোনও কারণ রয়েছে? 

    যদিও জলপাইগুড়ি পুরসভার চেয়ারপার্সন পাপিয়া পালের সাফাই, মঙ্গলবার শহরে আলু চাষিদের মিছিল ও বিক্ষোভ কর্মসূচি ছিল। তাই পুলিস পাওয়া যায়নি। সেকারণে হকার চিহ্নিতকরণ ও ফুটপাত দখলমুক্ত করার অভিযানে যাওয়া যায়নি। ১৪ আগস্টের পর ওই অভিযান শুরু হবে।  যদিও পুরসভার এই বক্তব্যকে একেবারেই সমর্থন করছেন না শহরবাসীর একাংশ। পুরসভার ভূমিকায় ক্ষোভ উগরে দিয়ে তাঁদের বক্তব্য, টোটো নিয়ে পুরসভা এখনও জলপাইগুড়িতে কোনও ব্যবস্থা নিতে পারেনি। ৬ তারিখ থেকে ফুটপাত দখলমুক্ত অভিযান শুরুর কথা বলার পরও তা বাতিল করা হল। এই পুরসভা কি শহরবাসীকে নরকযন্ত্রণার মধ্যে রেখে দিতে চাইছে? শহরের যা পরিস্থিতি তাতে তো অন্তত তাই মনে হচ্ছে। 

    জলপাইগুড়ির ২৪ নম্বর ওয়ার্ডের কংগ্রেস কাউন্সিলার অম্লান মুন্সির তোপ, বর্তমান বোর্ড গত আড়াই বছরে শহরে কোনও গঠনমূলক কাজ করতে পারেনি। আগামী দিনেও পারবে না। আসলে এদের কাজ করার মানসিকতাই নেই। 
  • Link to this news (বর্তমান)