• জঙ্গলমহল থেকেই রাজ্যজুড়ে কয়েক হাজার কোটির প্রকল্প উপহার মমতার
    বর্তমান | ০৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভা নির্বাচনের পর, জঙ্গলমহল থেকেই প্রথম সারা রাজ্যের মানুষের কাছে কয়েক হাজার কোটি টাকার পরিষেবা প্রদান করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে শুধুমাত্র ঝাড়গ্রাম জেলার মানুষকেই উপহার দেবেন তিনি ৩০০ কোটি টাকা বেশি মূল্যের প্রকল্প। 

    গত বিধানসভা ভোটের মতোই, এবারের লোকসভা নির্বাচনে জঙ্গলমহলে পদ্মকে চাপিয়ে জয়জয়কার হয়েছে তৃণমূল কংগ্রেসের। ঝাড়গ্রামেও বিজেপিকে হারিয়েছে তারা। আর নির্বাচন মেটার পর বিশ্ব আদিবাসী দিবসকে সামনে রেখে ঝাড়গ্রামে পা রাখতে চলেছেন মমতা। আর সেখান থেকেই সারা রাজ্যের মানুষের কাছে ভার্চুয়াল মাধ্যমে নানা প্রকল্পের সুবিধা পৌঁছে দেবেন মুখ্যমন্ত্রী। নবান্ন সূত্রের খবর, ৯ আগস্ট ঝাড়গ্রাম স্টেডিয়ামের অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যোগ দেবেন প্রতিটি জেলার প্রতিনিধিরা। জেলা প্রশাসনের শীর্ষকর্তা থেকে শুরু করে মন্ত্রী-বিধায়করা যুক্ত থাকবেন ভার্চুয়াল মাধ্যমে।  আর ঝাড়গ্রাম থেকেই এক-একটি জেলা ধরে পরিষেবা প্রদানের কথা রয়েছে। তবে, গোটা রাজ্যের জন্য এদিনের অনুষ্ঠান থেকে কত টাকার পরিষেবা দেওয়া হবে, চলছে তার অঙ্ক কষা। তবে মোটামুটিভাবে শুধুমাত্র ঝাড়গ্রামের জন্য মুখ্যমন্ত্রী প্রায় ১২০ কোটি টাকার প্রকল্পের শিলান্যাস এবং ১৮০ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করবেন। তার মধ্যে রয়েছে ঝাড়গ্রামের নবনির্মিত নিজস্ব জেলাশাসকের অফিস ভবন, একাধিক হেলথ সেন্টার, রাস্তা, কমিউনিটি সেন্টার ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রের উদ্বোধন। রাজ্যের এক আধিকারিক জানান, বিভিন্ন পরিষেবার উপভোক্তা তালিকা তৈরি তৈরিই ছিল। কিন্তু নির্বাচনী বিধিনিষেধের কারণে কিছু পরিষেবা তখন দেওয়া যায়নি। পুরনো তালিকায়, নির্বাচন মেটার পরেও কিছু উপভোক্তার নাম যোগ হয়েছে। আবার শিলান্যাস এবং উদ্বোধনের জন্য একাধিক প্রকল্প তৈরিও রয়েছে। ফলে আর দেরি না করে ঝাড়গ্রাম থেকেই তা রাজ্যের মানুষকে উপহার দেবেন মুখ্যমন্ত্রী। 

    লোকসভা নির্বাচনে ঝাড়গ্রামে ভোট প্রচারে গিয়েছিলেন মমতা। ভোটের আগে, ২৯ ফেব্রুয়ারি ঝাড়গ্রামে প্রশাসনিক সভা থেকে ওই জেলাকে ৬০০ কোটি টাকার বেশি অর্থমূল্যের প্রকল্প উপহার দেন তিনি। 
  • Link to this news (বর্তমান)