• এসএসসি মামলা: রিপোর্ট পড়েই হবে শুনানি, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট  
    বর্তমান | ০৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: জমা পড়েছে ১০ হাজার ২৬৯ পাতার রিপোর্ট। তাই তা ভালো করে দেখে সব পক্ষের বক্তব্য বুঝে নিয়েই হবে পরবর্তী শুনানি। স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) প্রায় ২৬ হাজার শিক্ষক-অশিক্ষক কর্মীর চাকরি বাতিল মামলায় মঙ্গলবার এমনটাই জানিয়ে দিলেন দেশের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। 

    কলকাতা হাইকোর্টের নির্দেশে এক ঝটকায় বাতিল হয়ে গিয়েছে রাজ্যের ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি। এসএসসি গ্রুপ ডি, গ্রুপ সি, নবম-দশম এবং একাদশ-দ্বাদশের শিক্ষকরা চাকরি হারান। সেই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিম কোর্টে চলছে মামলা। এ ব্যাপারে চাকরি পাওয়ার ক্ষেত্রে কারা যোগ্য ছিলেন, কারা নয়, তার কোনও তালিকা তৈরি আদৌ সম্ভব কি না, জানতে চেয়েছিল সুপ্রিম কোর্ট। 

    প্রধান বিচারপতি তৈরি করে দিয়েছিলেন চার সদস্যের এক কমিটি। মামলায় পাঁচ পক্ষকে তাদের বক্তব্য জমা দিতে বলা হয়েছিল। তারা হল, ১) পশ্চিমবঙ্গ সরকার। ২) স্কুল সার্ভিস কমিশন, ৩) চাকরি না পাওয়া কলকাতা হাইকোর্টে মূল মামলাকারী, ৪) হাইকোর্টের রায়ে যাদের চাকরি বাতিল হয়েছে এবং ৫) সিবিআই। আদালতের নির্দেশ মতো তা জমা পড়েছে। তবে তার বহর ১০ হাজার ২৬৯ পাতা। তাই সেটি দেখে আগামী ১৩ আগস্ট পরবর্তী শুনানি হবে ব঩লেই জানিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চ। 
  • Link to this news (বর্তমান)