• বিহারের মুখ্যমন্ত্রীকে হুমকি দিয়ে ধৃত কলকাতার বাসিন্দা জেহাদি? স্লিপার সেলের সদস্য? উত্তর খুঁজছে পুলিশ
    প্রতিদিন | ০৭ আগস্ট ২০২৪
  • অর্ণব আইচ: কলকাতায় বসে বিহারের মুখ‌্যমন্ত্রীকে আল কায়েদার নামে হুমকি। রীতিমতো মেল পাঠিয়ে এই হুমকি দেয় মধ‌্য কলকাতার বউবাজারের এক ব‌্যক্তি। মঙ্গলবার বউবাজারের ওই ব‌্যবসায়ীকে গ্রেপ্তার করলেন বিহার পুলিশের আধিকারিকরা।

    পুলিশ জানিয়েছে, ধৃত ব‌্যক্তির নাম মহম্মদ জাহিদ। গত ১৬ জুলাই বিহারের মুখ‌্যমন্ত্রীর কাছে একটি মেল আসে। আফগানিস্তানের জঙ্গি সংগঠন আল কায়েদার নাম করে রীতিমতো হুমকি দিয়ে বলা হয়, পাটনায় বিহারের মুখ‌্যমন্ত্রী নীতিশ কুমারের অফিস উড়িয়ে দেওয়া হবে। ওই মেলের ভিত্তিতেই বিহারের সাচিভাল‌্য থানার এসএইচও সঞ্জীব কুমার স্বতঃপ্রণোদিতভাবে মামলা দায়ের করেন। পাটনা পুলিশের গোয়েন্দারা তদন্ত শুরু করেন। আইপি অ‌্যাড্রেস ধরে তদন্ত করে জানা যায়, মেলটি এসেছিল কলকাতা থেকে। সেই সূত্র ধরেই বিহারের গোয়েন্দারা মধ‌্য কলকাতার বি বি গাঙ্গুলি স্ট্রিটে পৌঁছে যান। ব্যবসায়ী মহম্মদ জাহিদকে শনাক্ত করা হয়। মঙ্গলবার ভোররাতে কলকাতা পুলিশের সাহায‌্য নিয়ে জাহিদের বাড়ি ঘিরে ফেলেন গোয়েন্দারা। পুলিশ জাহিদকে গ্রেপ্তার করে।

    বি বি গাঙ্গুলি স্ট্রিটেই জাহিদের দোকান রয়েছে। তবে ওই ব‌্যক্তির সঙ্গে জঙ্গি সংগঠনের কোনও যোগাযোগ রয়েছে কি না, তা নিয়ে পুলিশ সন্দেহে। জেরার মুখে জাহিদ পুলিশকে জানায় যে, সে আসলে বিহারের বেগুসরাইয়ের বাসিন্দা। তা পরিবারের সদস‌্যরা বেগুসরাইতে থাকেন। যে মোবাইলটি থেকে ওই ব‌্যক্তি মেল করেছিল, সেটি উদ্ধার করা হয়েছে। পুলিশের ধারণা, ওই ব‌্যক্তি অথবা তার আত্মীয়দের সঙ্গে বিহারের শাসক দলের নেতাদের গোলমাল হয়। সেই কারণেই সে সরাসরি বিহারের মুখ‌্যমন্ত্রীকেই হুমকির মেল পাঠায়। যদিও আল কায়েদার নাম করে সে কেন মেল পাঠাল, সেই ব‌্যাপারে সে কোনও সদুত্তর দেয়নি। তাই তার সঙ্গে কোনও জঙ্গি সংগঠনের স্লিপার সেলের সদস্যের যোগ রয়েছে কি না, তা নিয়ে তদন্ত চলছে। এদিন ব‌্যাঙ্কশাল আদালতে তোলা হলে তাকে ট্র‌্যানজিট রিমান্ডে পাটনায় নিয়ে যাওয়ার অনুমতি দেন বিচারক। কলকাতায় ধৃত জাহিদের সঙ্গে কাদের যোগাযোগ ছিল, তা নিয়েও তদন্ত চলছে বলে জানিয়েছে পুলিশ।
  • Link to this news (প্রতিদিন)