• ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলায়, কলকাতায় পরিস্থিতি কেমন?
    আজ তক | ০৭ আগস্ট ২০২৪
  • নিম্নচাপের ভ্রূকুটি কেটে গিয়েছে। তবে, বৃষ্টির বিরাম নেই। হাওয়া অফিস বলছে, ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলা জুড়ে। আগামী কয়েক দিন বিশেষ করে উত্তরবঙ্গের উপরের ৫  জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সপ্তাহান্তে অর্থাৎ শনি ও রবিবার ফের বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গেও। আগামী কয়েকদিন কেমন থাকবে বাংলার বিভিন্ন জেলার আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক সেই আপডেট।

    যা বলছে হাওয়া অফিস
    গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও সংলগ্ন বাংলাদেশের ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এছাড়া মৌসুমী অক্ষরেখা পুরুলিয়া, কাঁথি হয়ে বঙ্গোপসাগরের দিকে এগিয়েছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা উড়িষ্যা থেকে ফের বাংলা পর্যন্ত বিস্তৃত থাকাতেই জেলায় জেলায় বৃষ্টি বাড়বে। এই অক্ষরেখা পুরুলিয়া ও কাঁথির ওপর দিয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এদিকে পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে যেটি রাজস্থানের নিম্নচাপের উপর দিয়ে বিহার পর্যন্ত বিস্তৃত।  আসামের উপর রয়েছে একটি ঘুনাবর্ত। একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর। এটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় চলতি সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা বাড়বে।  বুধবার পশ্চিমবঙ্গের ৫টি জেলায় ভারী বৃষ্টি হবে। ওই ৫টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সেইসঙ্গে হলুদ সতর্কতা জারি করা হয়েছে আরও ৬টি জেলায়। আগামী কয়েকদিন ভারী বৃষ্টি চলবে। তারপর কিছুটা কমবে বৃষ্টি। 

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    আজ অর্থাৎ বুধবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার অধিকাংশ এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এই ৬ জেলার কিছু অংশে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাতে হালকা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি বেশি হবার সম্ভাবনা হুগলি পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ ও নদিয়া জেলাতে। শনি ও রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে। সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার এবং শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলার অনেক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শনিবার, রবিবার এবং সোমবার প্রতিটি জেলার অধিকাংশ অংশে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। 

    উত্তরবঙ্গের পরিস্থিতি
    বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি ৩ জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে। উত্তরবঙ্গের ৫ টি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কয়েকটি অংশে ভারী বৃষ্টি হবে বুধবার। ওই ৫টি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার এবং শুক্রবারও তাই হবে। ওই ৫টি জেলার একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হতে পারে। সেখানেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এই ৩দিনই উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার অধিকাংশ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শনিবার, রবিবার এবং সোমবার উত্তরবঙ্গের সব জেলায়  বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। কোথাও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি। হলুদ সতর্কতা জারি করা হয়নি উত্তরবঙ্গের কোনও জেলায়।  উত্তরবঙ্গের পার্বত্য জেলায় ভারী থেকে প্রবল বৃষ্টির কারণে ধস নামতে পারে।  পার্বত্য এলাকার রাস্তায় দৃশ্যমান্যতা কমবে। নদীর জল স্তর বাড়তে পারে। নীচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা।

    কলকাতার আবহাওয়া
     কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে বুধবার। হাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় সাধারণভাবে মেঘলা আকাশ। এদিন, বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করতে পারে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রির আশপাশে থাকবে। 
  • Link to this news (আজ তক)